বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

বেতনের দাবিতে পথে নেমে আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া মজুরির দাবিতে আশুলিয়ায় সড়কে নেমে বিক্ষোভ করেছেন তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। পরিস্থিতি সামাল দিতে সেখানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিকেলে আশুলিয়ার জিরাবো বাসস্ট্যান্ড এলাকার সিলভার অ্যাপারেলস লিমিটেডের ক্ষুব্ধ শ্রমিকরা মজুরির দাবিতে পথে নামেন।

শ্রমিকদের অভিযোগ, বেতন পরিশোধের কথা বলে দিনভর বসিয়ে রেখে বেতন পরিশোধ করেনি কারখানা কর্তৃপক্ষ। পাশাপাশি শ্রমিকদের ওভারটাইমের মজুরিও পরে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

রিনা খাতুন নামে একন শ্রমিক জানান, শ্রমিকদের একাংশের বেতন দেওয়ার পর ব্যাংক থেকে অন্যদের বেতন আসেনি- বলে জানিয়ে দেয় কর্তৃপক্ষ।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার একজন কর্মকর্তা জানান, দু’টি ব্যাংক থেকে ১ হাজার ৮০০ শ্রমিকদের বেতন আসার কথা থাকলেও একটি ব্যাংক থেকে টাকা এসেছে। আমরা ভেবেছিলাম দুপুরের মধ্যে টাকা চলে আসবে, কিন্তু শেষ পর্যন্ত টাকা না আসায় অবশিষ্ট শ্রমিকদের বেতন দেওয়া সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, ‘আগে শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে। পরে ওভারটাইমের যাবতীয় পাওনা পরিশোধ করা হবে। কারখানা তো বন্ধ। ১৪ তারিখে কারখানা খোলার পর আগামী ১৬ এপ্রিল বেতন দেওয়া পরিশোধের আশ্বাস দেওয়া হলেও শ্রমিকরা তা মানছেন না।’

তবে শ্রমিকরা বলছেন, কারখানার কর্মকর্তার তাদের গ্রাম থেকে চাকরি যাওয়ার ভয় দেখিয়ে ঢাকায় ফিরিয়ে এনেছেন। এখন বাড়িওয়ালা ভাড়ার জন্য চাপ দিচ্ছে। পাড়ার মুদি দোকানদার টাকা চাচ্ছে। আগের বাকি শোধ না করলে চাল-ডাল দেবে না বলেও জানিয়ে দিয়েছে। এখন আমরা কি খাবো, কিভাবে চলবো?

ঘটনাস্থলে দায়িত্বরত শিল্প পুলিশের একজন কর্মকর্তা জানান, শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।