বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ফল ও সবজি পরিষ্কার করুন সঠিক নিয়মে

করোনাভাইরাসের বিস্তার বাড়ছে প্রতিদিন। সেই সাথে বাড়ছে আক্রান্তের সংখ্যা। নিজেকে এই মহামারীর হাত থেকে রক্ষা করার জন্য দূরত্ব বজায় রাখতে হচ্ছে সবার কাছ থেকে। সামাজিক দূরত্বের সাথে প্রয়োজনীয় বেশ কিছু বিষয়ের দিকেও এ সময় খেয়াল রাখা ভীষণ জরুরি। যার মাঝে একটি হল বাজার থেকে কেনা ফল ও সবজি পরিষ্কার করা।

সাধারণভাবেই ফল ও সবজি রান্না ও ব্যবহারের আগে ধুয়ে ব্যবহার করা হয়, যেন এতে উপস্থিত ময়লা ও জীবাণু দূর করা সম্ভব হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে খাদ্য উপাদান পরিষ্কারে গুরুত্ব দিতে হবে কিছুটা বেশি। সাধারণ ও পুষ্টিসম্পন্ন খাদ্যাভ্যাস চলমান রাখার জন্য ফল ও সবজি নিয়মিত খেতেই হবে। পচনশীল এই খাদ্য উপাদানগুলো সংরক্ষণ করা গেলেও তা লম্বা সময়ের জন্য প্রযোজ্য নয়। ফ্রেশ ফল ও সবজি নিয়মিতই প্রয়োজন হয়। এ সময়ে বাজার থেকে আনা ফল ও সবজির উপরেও থাকতে পারে অনাহূত করোনাভাইরাসের উপস্থিতি। এ সময়ে কীভাবে ফল ও সবজি পরিষ্কার করা প্রয়োজন সেটাই তুলে আনা হয়েছে আজকের ফিচারে।

ফল-সবজি ধোয়ার আগে হাত ধুয়ে নিতে হবে
করোনাভাইরাস প্রতিরোধে সাবান-পানিতে হাত ধোয়ার প্রয়োজনীয়তা আলাদাভাবে বলার কিছু নেই। এমনকি সবজি ও ফল ধোয়ার আগেও নিশ্চিত হয়ে নিতে হবে হাত পরিষ্কার আছে কিনা। কারণ অপরিষ্কার হাত থেকে খাদ্য উপাদানেও ছড়াতে পারে ভয়াল এই ভাইরাসটি। তাই অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুয়ে তবেই ফল ও সবজি পরিষ্কারে হাত দিতে হবে।

ব্যবহার করতে হবে প্রবাহমান পানি
প্রবাহমান পানি অর্থাৎ জোরে পানির ট্যাপ ছেড়ে তার নিচে ফল ও সবজি পরিষ্কার করতে হবে। কোন পাত্রে সীমিত পানি নিয়ে তার ভেতরে খাদ্য উপাদান পরিষ্কার করা হলেও ঠিকভাবে পরিষ্কার না হওয়ার সম্ভাবনা রয়ে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) জানাচ্ছে, প্রবাহমান পানির নিচে খাদ্য উপাদান পরিষ্কার করা হলে পানির তোড়ের সাথে ময়লা ও জীবাণু ধুয়ে চলে যায়। সেই সাথে হাতের সাহায্যে আলতোভাবে ঘষে পরিষ্কার করতে হবে ফল ও সবজি।

সাবান কিংবা ডিটারজেন্ট ব্যবহার করা যাবে না
FDA থেকে জানানো হচ্ছে, কখনই খাদ্য উপাদান সাবান কিংবা ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করা যাবে না। এটা শুধু উপযুক্ত বস্তু পরিষ্কারের ক্ষেত্রেই প্রযোজ্য। ফল ও সবজি পরিষ্কারের জন্য প্রবাহমান পানিতে হাতে সাহায্যে আলতোভাবে কচলে পরিষ্কার করতে হবে। সাবান ও ডিটারজেন্ট ফল ও সবজির উপরের অংশকে ক্ষতিগ্রস্ত করতে পারে, এতে দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে।

প্রয়োজনে ব্যবহার করতে হবে ব্রাশ
সকল ফল বা সবজির ক্ষেত্রে ব্রাশ ব্যবহারের প্রয়োজন নেই। তবে মূল জাতীয় (Root) সবজি যেমন আলু, গাজর, আদা প্রভৃতির ক্ষেত্রে সম্পূর্ণভাবে ময়লা দূর করার জন্য এ সময়ে ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার করা শ্রেয়। এছাড়া শসা কিংবা তরমুজের মতো খাবার, যেগুলোর উপরের খোসা পুরু হয়ে থাকে, সেগুলোও ব্রাশের সাহায্যে আলতোভাবে পরিষ্কার করলে ভালো হয়।

বিশেষ নিয়ম পাতাযুক্ত সবজির জন্য
শাক, লেটুস বা বাধাকপি ধরনের পাতা বিশিষ্ট সবজির জন্য প্রয়োজন হবে বাড়তি সময়। শাক, লেটুস বা বাধাকপি বড় পাত্রে ঘরোয়া তাপমাত্রার পানিতে অন্তত ছয় ঘন্টা ডুবিয়ে রাখতে হবে। এরপর পানি থেকে তুলে ট্যাপের প্রবাহমান পানিতে হাতের সাহায্যে আলতো কচলে পরিষ্কার করে পরিষ্কার কাপড় কিংবা টিস্যুতে শুষ্ক করে নিতে হবে। এরপর সেটা রান্না ও খাওয়ার জন্য নিরাপদ হবে।