বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ভোক্তা অধিদপ্তরের অভিযান

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ, সরবারহ নিশ্চিত ও করোনাভাইরাসের সংক্রামণ রোধে ক্রেতা- বিক্রেতাদের সচেতন করতে রাজধানীর বাজারগু‌লো‌তে অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

শনিবার (১১ এ‌প্রিল) রাজধানীর নিউমার্কেট বাজার, সোয়ারীঘাট বাজার, বাবুবাজার, নয়া বাজার, কারওরান বাজার, রামপুরা বাজার,পলাশী বাজার, হাতিরপুল বাজার, লালবাগ বাজার, ইসলাম বাগ বাজার উত্তর বাড্ডা বাজার, মধ্যে বাড্ডা বাজার এলাকায় এ অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন ও বিকাশ চন্দ্র দাস।

এ সময় নিত্যপ্রয়োজনীয় মোড়কবিহীন পণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা ও ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় করার অপরাধে কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অভিযান চলাকালে অধিদপ্তরের কর্মকর্তারা হ্যান্ডমাইকে চাল, ডাল, রসুন, আদা, পেঁয়াজ, মরিচসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন করা এবং প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে উক্ত পণ্য বিক্রয় না করা, করোনাকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকা জন্য ব্যবসায়ীদের পরামর্শ দেয়া হয়।

এছাড়া ক্রেতা- বিক্রেতার স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় মাস্ক, হ্যান্ড গ্লাভস ও হাত ধোয়ার পরামর্শ দেয়া এবং অযথা বা‌ইরে ঘোরা‌ফেরা না কর‌তে অনু‌রোধ করা হয়। একই সঙ্গে করোনা সংক্রামণ রোধে সামাজিক দূরত্ব (৩ মিটার) বজায় রেখে কেনাকাটা করার নির্দেশনা দেয়া হয়।