বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

কৃষিখাতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা

করোনা পরিস্থিতি মোকাবিলায় কৃষিখাতে পাঁচ শতাংশ সুদে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কৃষি খাতে চলতি মূলধন সরবরাহের উদ্দেশে বাংলাদেশ ব্যাংক পাঁচ হাজার কোটি টাকার একটি পূর্ণ অর্থায়ন স্কিম গঠন করবে। শুধু কৃষি খাতে আমরা পাঁচ হাজার কোটি টাকার একটি স্কিম গঠন করব। এই স্কিমের গ্রাহক পর্যায়ের সুদের হার হবে ৫ শতাংশ।

রোববার সকাল ১০টায় নিজ বাসভবন গণভবন থেকে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সে এসে একথা বলেন তিনি। এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল ও খুলনা বিভাগের জেলাগুলোর জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের দেশে কৃষক-শ্রমিক-দিনমজুর থেকে শুরু করে কামার-কুমার-তাঁতি-জেলে ও সব শ্রেণির মানুষের জন্য আমরা সদা প্রস্তুত সাহায্য করার জন্য। আমরা কৃষি প্রধান দেশ, আমাদের কৃষি কাজ অব্যাহত রাখতে হবে। খাদ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে আমরা বিশেষ উদ্যোগ নিয়েছি।

শেখ হাসিনা বলেন, কিছু দিনের মধ্যে বোরো ধান উঠবে। কৃষক যেন ন্যায্য দাম পায় সেক্ষেত্রে আমরা লক্ষ্য রেখে গত বছরের চেয়ে খাদ্য মন্ত্রণালয় বেশি ধান-চাল ক্রয় করবে। দুই লক্ষ মেট্রিক টন বেশি চাল ক্রয় করবে। ধান কাটা মাড়াই কাজ যান্ত্রিকীকরণ করার জন্য কৃষি মন্ত্রণালয়কে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আর ১০০ কোটি টাকা বরাদ্দ দেব। মোট ২০০ কোটিও টাকা বরাদ্দ দেব।

তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত কৃষককে বীজ-চারা উৎপাদনের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ দেব। যাতে আপনারা কৃষি কাজ অব্যাহত রাখতে পারেন। সারের ভর্তুকি বাবদ আগামী অর্থ বছরের জন্য আমরা ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছি। ৯ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হবে।

শেখ হাসিনা বলেন, কেউ মসলা জাতীয় কিছু উৎপাদন করলে বাংলাদেশ ব্যাংক থেকে ৪ শতাংশ সুদ ঋণ দেওয়া হয়। সেটা অতীতে আমরা কার্যকর করেছি, এটি অব্যাহত আছে এবং থাকবে। যাতে করে কোনো মানুষ যেন কষ্ট না পায়। কৃষি খাত মানে একেবারে গ্রাম্য অঞ্চলে আমাদের ক্ষুদ্র ও মাঝারি চাষি অর্থাৎ কৃষি, ফুল, ফল, মৎস্য, ডেইরি, পোল্ট্রি ইত্যাদি কর্মকাণ্ডে ৫ হাজার কোটি টাকার প্রণোদনার এ সহায়তা পাবে।

লাইটনিউজ/এসআই