বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

সিনেমার মেগাস্টার মান্নার জন্মদিন আজ

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়ক মান্না। ঢাকাই সিনেমার এই মেগা স্টার তার জীবদ্দশায় অসংখ্য সুপার-ডুপারহিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। দুই যুগেরও বেশি সময় বাংলা সিনেমায় দাপিয়ে বেড়িয়েছেন প্রয়াত এই চিত্রনায়ক। অভিনয় করেছেন ওপার বাংলার ছবিতেও।

বেশে জমকালো আয়োজনে এই বছর প্রয়াত এই নায়ককের জন্মদিন পালন করার কথাছিলো। এমএআর ক্রিয়েশন কয়েক মাস আগে ‘মান্না জন্মোৎসব-২০২০’ আয়োজন করবেন বলে ঘোষণা দেয়। এমন কী মান্নার জন্মদিনের অনুষ্ঠানে টালিউডের জনপ্রিয় চিত্রনায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত উপস্থিত থাকবেন বলেও কথা দিয়েছিলেন।

কথা ছিলো সাত দিনব্যাপী এই আয়োজনে নায়ক মান্না অভিনীত জনপ্রিয় সাতটি সিনেমা প্রদর্শিত হবে। দেশের সাতটি ভেন্যুতে সাত দিনব্যাপী একযোগে ‘মান্না জন্মোৎসব-২০২০’ পালিত হবে। কিন্তু করোনাভাইরাসের প্রকপেই ভন্ডুল হয়ে গেলো সেসব আয়োজন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করার পর ১৯৮৪ সালে এফডিসির ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে চলচ্চিত্রে তার আগমন ঘটে। তার প্রথম অভিনীত ছবির নাম ‘তওবা’ কিন্তু প্রথম মুক্তি পায় ‘পাগলী’ ছবিটি। মৃত্যুর আগ পর্যন্ত প্রায় ৪০০ ছবিতে অভিনয় করেছিলেন মান্না।

২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৪ বছর বয়সে নায়ক মান্না মৃত্যুবরণ করেন। মান্নার উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে রয়েছে ‘আম্মাজান’, ‘ত্রাস’, ‘দাঙ্গা’, ‘মনের সাথে যুদ্ধ’, ‘লাল বাদশা’, ‘বীর সৈনিক’ ইত্যাদি।

বাংলা চলচ্চিত্র ইতিহাসে মান্না নামটি স্মরণীয় হয়ে থাকবে। তার হাসি-কান্নার অভিনয়, অ্যাকশন, সংলাপ বলার ধরন সব কিছু মিলেই একটা স্বতন্ত্র স্টাইল তিনি দাঁড় করিয়েছিলেন। বহু অভিনেতার অনুকরণীয় হয়ে উঠেন তিনি। তার অভিনয় করা এমন কিছু ছবি আছে যার জন্য মান্না চিরদিন চলচ্চিত্র প্রেমিদের হৃদয়ে মহানায়ক ।