বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাদ্দ বন্ধ করে দিলেন ট্রাম্প

লাইট নিউজ  ডেস্ক : করোনা ভাইরাসের মারাত্মক আক্রমণে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যেভাবে আমেরিকা সহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে তা নিয়ে রীতিমতো ক্ষোভপ্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট কাঠগড়ায় তুলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-কে। তাঁর মতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি করোনা ভাইরাসের সংক্রমণ কীভাবে এতটা ছড়িয়ে পড়ল তা নিয়ে প্রকৃত সত্য সামনে আনছে না।

এর আগেও এই বিষয়ে একাধিকবার উদ্বেগ প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প। সংবাদসংস্থা এএনআইয়ের খবর বলা হয়, এবার সরাসরি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে অনুদান দেওয়া বন্ধ করে দিলেন তিনি। শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থাই নয়, রাষ্ট্রসংঘকে রীতিমতো আক্রমণ করেন ট্রাম্প।

গত বছরের ডিসেম্বরে চিনেই প্রথম ধরা পড়ে ওই মারণ ভাইরাসের সংক্রমণ। তারপর সেই ভাইরাসই ছড়িয়ে পড়ে বিশ্বের অধিকাংশ দেশ। বর্তমানে সারা পৃথিবীর প্রায় ২০ লক্ষের কাছাকাছি মানুষ ওই রোগে ভুগছেন এবং প্রায় ১,২৬,০১৯ জন মারা গেছেন করোনায় সংক্রমিত হয়ে।

মৃত্যুর সংখ্যা এবং নতুন সংক্রমণের মাত্রা সমাপ্ত হতে শুরু করার সাথে সাথে, বিশ্বনেতারা এবং নাগরিকরা কবে নাগাদ হোম-অর্ডার তুলবেন তা নিয়ে তীব্র বিতর্ক চলছে। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর ক্ষোভ উগরে দিয়েছেন মার্কিন সর্বেসর্বা। তাঁর দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু প্রকৃত সত্য সামনে আনছে না এবং চিনকে অযথা আড়াল করার চেষ্টা করছে।

তাঁর মতে জেনেভার ওই সংস্থাটি চিনের দেওয়া তথ্যের উপর ভরসা করাতেই বিশ্ব জুড়ে করোনা সংক্রমণ ২০ গুণ বেশি দ্রুত ছড়িয়ে পড়েছে।

গোটা পরিস্থিতি খতিয়ে দেখে এবং আমেরিকায় যেভাবে এই ভাইরাস অসংখ্য মানুষের প্রাণ কাড়ছে তা দেখে এবার আর হুমকি নয়, সরাসরি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে টাকা দেওয়া বন্ধ করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। গত বছর হু- হুকে ৪০০ মিলিয়ন ডলার দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এবার আর কোনও অর্থসাহায্য নয়, স্পষ্ট জানালেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগ, করোনা ভাইরাস নিয়ে চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু। মার্কিন প্রেসিডেন্টের দাবি, চিন থেকেই গোটা বিশ্বে ছড়িয়েছে এই মারণ রোগ। পাশাপাশি হু আগে থেকে এই মারণ ভাইরাস প্রতিরোধের কোনও পরামর্শও দেয়নি বলে অভিযোগ করেন মার্কিন সর্বেসর্বা। অন্যান্য দেশকেও করোনা নিয়ে হু ঠিক তথ্য দেয়নি বলেও অভিযোগ করেন তিনি।