বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

করোনায় অনাহারে মারা যাবে ৩ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব খাদ্য সংস্থার প্রধান ডেভিড বিজলে বলেছেন, এই করোনা মহামারির সময় তার সংস্থা জরুরি অনুদান না পেলে বিশ্বের অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে। কানাডার সংবাদমাধ্যম দ্য গ্লোব অ্যান্ড মেইলকে দেওয়া টেলিফোন সাক্ষাৎকারে এ সতর্কবার্তা দিয়েছেন।

বিজলে জানান, বিভিন্ন দেশের আর্থিক সহযোগিতার ভিত্তিতে জাতিসংঘের এই সংস্থা বিশ্বের প্রায় ১০ কোটি মানুষের খাদ্য সরবরাহ করে। এদের মধ্যে তিন কোটি এমন মানুষ রয়েছে যাদের জীবন নির্ভর করে ত্রাণ হিসেবে দেওয়া এই খাদ্যের ওপর। করোনার এই প্রাদুর্ভাবের সময় অনেক দেশ অনুদান বন্ধ করে দেবে। এতে তিনি উদ্বিগ্ন। কারণ এ ধরনের সিদ্ধান্ত ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে।

তিনি বলেন, ‘আমরা যদি অনুদান না পাই… অন্তত তিন কোটি লোক মারা যাবে। তিন মাসের বেশি সময়ে প্রতিদিন তিন লাখ করে লোক মারা যেতে পারে।’

বিশ্ব খাদ্য সংস্থার এই নির্বাহী বলেন, এ কারণে বিশ্বনেতাদের অর্থনীতি সচল রেখে একটি ভারসাম্যপূর্ণ অবস্থায় কোভিড-১৯ মোকাবিলা করতে হবে। অন্যথায় কোভিড-১৯ এর চেয়ে বেশি সংখ্যক লোক মারা যাবে অর্থনৈতিক অবনতি ও অনাহারে।

গত ১৩ মার্চ কানাডার অটোয়ায় বিশ্ব খাদ্য সংস্থার নতুন অফিস উদ্বোধনের পর করোনায় আক্রান্ত হন বিজলে। সম্প্রতি তিনি করোনামুক্ত হয়েছেন।

লাইটনিউজ/