বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

কারখানা বন্ধের প্রতিবাদে বিক্ষোভ করছেন শ্রমিকরা

তৈরি পোশাক কারখানা (গার্মেন্টস) বন্ধের প্রতিবাদে মিরপুরে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল দশটার পর থেকেই কারখানার ভেতরে মালামাল সরানোর খবরে শ্রমিকরা এসে জড়ো হন। দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত তারা সেখানে অবস্থান করে বিক্ষোভ করছিল।

মিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাকিজুর রহমান বলেন, ‘ঘটনাটি আমরা শুনেছি। সেখানে পুলিশ পাঠানো হয়েছে। দ্রুত সমস্যার সমাধান হবে।’

বিক্ষুব্ধ শ্রমিকদের অভিযোগ থেকে জানা যায়, শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে গত মাসের মাঝামাঝিতে কারখানার অভ্যন্তরে অসন্তোষ দেখা দেয়। মিরপুর সনি সিনেমা হলের পেছনে লিবাডি গার্মেন্টস ১২ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করে মালিকপক্ষ। ওইদিন শ্রমিকরা এসে তাদের বকেয়া বেতন ভাতা তুলে নেন এবং কারখানা কখন খোলা হবে তা তাদেরকে জানিয়ে দেওয়া হয়। কিন্তু বৃহস্পতিবার সকালের পর থেকেই কারখানার তিনভাগের দুইভাগ যন্ত্রাংশ সরিয়ে নিচ্ছেন মালিকপক্ষ। এ খবর শোনার পর নিজেদের রুটি-রুজি নিশ্চিত করার জন্য তারা ছুটে আসেন।

কারখানার শ্রমিক জোৎস্না বলেন, ‘এখানে আমরা প্রায় তিনশ মানুষ কাজ করি। এখন যদি কারখানা বন্ধ করে দেওয়া হয় তাহলে আমরা যাব কোথায়?

কারখানার ভেতরে একটি দুষ্টুচক্র নিজেদের স্বার্থ হাসিলের জন্য অনেকদিন ধরে এই ধরনের তালবাহানা করে আসছে। তাদের উদ্দেশ্য পুরনো কর্মী ছাঁটাই করে নতুন কর্মী নিয়োগের মাধ্যমে অর্থ উপার্জন করবে। এ ব্যাপারে আমরা শ্রমিকরা মালিকপক্ষ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি।’