বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

নতুন আইফোনের লভ্যাংশ যাবে করোনাভাইরাস তহবিলে

নতুন আইফোন বাজারে নিয়ে এসেছে অ্যাপল। আইফোন এসই মডেলের আইফোনটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার বাজারে পাওয়া যাবে ২৪ এপ্রিল থেকে। তার আগে, ১৭ এপ্রিল থেকে ফোনটির ক্রয়াদেশ গ্রহণ করবে অ্যাপল। এদিকে অ্যাপল জানিয়েছে, নতুন আইফোনের লাল রঙের সংস্করণটির লভ্যাংশ দেওয়া হবে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া দের সাহায্য তহবিলে।

করোনাভাইরাসের কারণে শ্বাসযন্ত্রণের জটিল রোগে আক্রান্ত হচ্ছেন বিপুল মানুষ। সর্বশেষ খবর অনুসারে, বিশ্বজুড়ে ২০ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে এক লাখ ২০ হাজার মানুষ মারা গেছেন।

 

মার্চ মাসের ১১ তারিখে করোনাভাইরাসকে মহামারী হিসেবে ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুধু যুক্তরাষ্ট্রেই ছয় লাখের বেশি লোক এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে ২০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। বিশ্বের দুইশরও বেশি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এবং প্রতিদিন হাজার হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

 

এর আগেও অ্যাপল নানাভাবে করোনাভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে ছিলো চিকিৎসকদের নিরাপত্তা সামগ্রী ডিজাইন করা, তৈরি করা ও তা সরবারহ করা। এ ছাড়া অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওর সাথে একটি চুক্তিতে আমেরিকার খাদ্য সঙ্কটে পড়া মানুষদের সহায়তা করতে একটি ফান্ডেও সহায়তা করছে অ্যাপল।

এ ছাড়া গুগলের সাথে একটি যৌথ উদ্যোগে নতুন একটি প্রযুক্তি নিয়ে কাজ করছে অ্যাপল। এই প্রযুক্তিটি ব্যবহার করে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে লোকজনদেরকে করোনাভাইরাসে আক্রান্ত কারো সাথে কেউ মিশেছেন কি না, সে বিষয়ে সতর্ক করা হবে।