বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

প্রকাশ্যে থুতু ফেললেই জরিমানা এবং কারাবাস

ভারতে করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে ৩ মে পর্যন্ত। এই মহামারিকে ঠেকিয়ে রাখতে কঠোর থেকে কঠোরতর পদক্ষেপ নেওয়া নিচ্ছে সরকার। তারই অংশ হিসেবে প্রকাশ্যে থুতু ফেলাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করা হল দেশটিতে।

থুতুর সঙ্গে ছড়িয়ে পড়তে পারে কভিড-১৯, তাই এমন সতর্কতা। ভারতে কেউ যদি এখন থেকে প্রকাশ্যে থুতু ফেলেন তাহলে সর্বোচ্চ ১ বছরের কারাবাস হতে পারে। অথবা তার পরিবর্তে গুনতে হবে ১০০০ রুপি জরিমানা। কোনো কোনো ক্ষেত্রে দণ্ডিত হতে পারে উভয় দণ্ডে। গতকাল এমনটাই জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের কোনো কোনো অঞ্চলে আগেও প্রকাশ্যে থুতু ফেলাটা ছিল শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু এর কার্যকারিতা ছিল না। সাধারণ মানুষও জানতো না এই আইনের ব্যাপারে। করোনা পরিস্থিতির কারণে নতুন করে এই আইনের প্রচারণা চালানো হচ্ছে ওই অঞ্চলগুলোতে। একইসঙ্গে কোনো নির্দিষ্ট অঞ্চলের জন্য না রেখে পুরো ভারতে এই আইন প্রয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে লিখিতভাবে জানানো হয়, করোনাভাইরাসের বিপর্যয় মেকাবেলায় প্রচলিত আইনের ৫১(বি) ধারায় এই শাস্তি প্রয়োগ করা হবে।