বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

দেশে ৪০ জেলায় করোনা রোগী শনাক্ত

লাইট নিউজ ডেস্ক : দেশের প্রায় ৪০ জেলায় করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন।

শুক্রবার (১৭ এপ্রিল) করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে তিনি একথা বলেন।

তিনি বলেন, দেশে প্রায় ৪০ জেলায় করোনা রোগী পাওয়া গেছে এবং বেশির ভাগ মানুষ ঢাকা-নারায়ণগঞ্জ থেকে গিয়েছেন। আমরা ২৫ এপ্রিল পর্যন্ত একটু কষ্ট করি আর বেশি বেশি করে পরীক্ষা করি। করোনার মূল যুদ্ধ হলো ঘরে থাকা। একইসঙ্গে নিয়মিত গরম পানি খাওয়ায় পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা সেগুলো মেনে চলি।

মন্ত্রী বলেন, পিপিই’র কোনো সংকট নেই। পিপিই তৈরি করতে লেট হয়েছে কারণ প্রস্তুতকারক ও কাঁচামাল ছিল না। এখন আমরা এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছি। এখন প্রতিদিন ১ লাখ পিপিই তৈরি করা হচ্ছে। ২০টি ল্যাব স্থাপন করা হয়েছে করোনা শনাক্তকরণে। মানুষ পরীক্ষা করাতে চান না, তথ্য গোপন করছেন।

ফলে চিকিৎসকরা আক্রান্ত হচ্ছেন। তাই সবাইকে বেশি বেশি পরীক্ষা করার জন্য আহ্বান জানাচ্ছি। লকডাউন অনেকে মানছেন না। বাজার এবং রাস্তায় অবাধে চলাফেরা করছেন। আমাদের লকডাউন মানতে হবে। ইতালি ও স্পেন লকডাউন কঠোরভাবে পালন করে আজ এর সংক্রমণ ধীরে ধীরে নিয়ন্ত্রণে নিয়ে এসেছে।

তিনি আরও বলেন, করোনা হাসপাতাল তৈরি করা হচ্ছে বিভিন্ন জায়গায়। বেশ কিছু হাসপাতাল ইতোমধ্যে তৈরি হয়ে আসছে। সকল বিভাগীয় শহরে ২০০ বেডের হাসপাতাল তৈরি করা হয়েছে আইসিইউসহ। জেলা পর্যায়ে ১০০ বেডের করোনা হাসপাতাল তৈরি করা হয়েছে।

লাইট নিউজ