বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

সৌদিতে আজও ৭৬২ জন করোনা আক্রান্ত

সারা বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা বেড়েই চলেছে। সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৭৬২ জন। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭১৪২ জনে দাঁড়িয়েছে। আজকে সুস্থ হয়েছেন ১১৮, মোট ১০৪৯ জন। শুক্রবার ৪ জনসহ মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭ জনে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ নিশ্চিত হওয়া গেছে। জানা গেছে, মুসলিম দেশে হিসেবে গত ২৪ ঘণ্টায় পবিত্র মক্কা ও মদিনায় সবচেয়ে বেশি করোনার রোগী শনাক্ত হয়েছে। প্রাদুর্ভাবের শুরুর দিকে সৌদিতে করোনার প্রকোপ বাড়লেও মক্কা-মদিনা ছিল অনেকটা নিয়ন্ত্রণে। গত কিছুদিন ধরে মক্কা-মদিনায়ও বাড়ছে করোনায় আক্রান্তদের সংখ্যা।

শুক্রবার দেশটির গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ বিন আবদুল্লাহ বিন মোহাম্মদ আল এল শেখ বলেছেন, মহামারি করোনাভাইরাসের প্রকোপ এভাবে বাড়তে থাকলে মুসলমানদের প্রধান উৎসব আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজও ঈদগাহে বা মসজিদে আয়োজন হতে বিরত থাকতে হবে। ঈদের খুৎবাও পরিচালিত হবে না। আসন্ন রমজানে তারাবির নামাজও ঘরে আদায় করতে হবে।

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবে সৌদি আরবসহ বিশ্বব্যাপী অনেক দেশেই মসজিদে জামাআত ও জুমার নামাজ স্থগিত রয়েছে। আবার কিছু দেশের মসজিদে সংক্ষিপ্ত পরিসরে জামাআত ও জুমা চালু আছে। তবে কাবা শরিফ ও মদিনায় স্বল্প পরিসরে আদায় হবে জুমা।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত করা হয় করোনাভাইরাস। দেশটিতে এ পর্যন্ত মোট মারা গেছে ৩ হাজার ৩৪২ জন, আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৩৪১ জন। দেশটিতে এ পর্যন্ত ৭৭ হাজার ৮৯২ জন সুস্থ হয়েছে। গত ২৪ ঘণ্টায় চীনে নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৪৬ জন, আর মারা গেছে ১ জন।

ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস। বিশ্বজুড়ে এতে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৭৬ হাজারের বেশি মানুষ। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৪৬ হাজার ৫৫ জন। আর সুস্থ হয়ে উঠেছেন সাড়ে পাঁচ লাখেরও বেশি মানুষ।