বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

আগস্টেই সম্পন্ন হবে করোনার ভ্যাকসিন তৈরির কাজ: যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : আগামী আগস্টের মাঝামাঝি সময়ের মধ্যেই প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের ভ্যাকসিন তৈরির কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন ভ্যাকসিন তৈরির জন্য ব্রিটিশ সরকার কর্তৃক গঠিত টাস্কফোর্সের প্রধান একজন উপদেষ্টা। খবর ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

জন বেল নামের ওই উপদেষ্টা ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, চলতি সপ্তাহ থেকেই করোনার সম্ভ্যাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ শুরু করেছেন অস্কফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তবে কবে বাজারে আসবে তার চেয়েও এখন যে প্রশ্নটা গুরুত্বপূর্ণ তা হলো ভ্যাকসিনটির কার্যকারিতার সব পরীক্ষা সম্পন্ন করা।

তিনি বলেন, (প্রশ্নটি হলো) এটা কি মানুষকে রক্ষা করবে? কেননা ভ্যাকসিনটির পরীক্ষা তখনই সম্পন্ন হবে, যখন আপনি উল্লেখযোগ্যসংখ্যক মানুষের দেহে এর প্রয়োগ করবেন। তারপর তাদের এই ভাইরাসটির সংস্পর্শে নিতে হবে এবং তখন তাদের মধ্যে কতজন ভাইরাসটি সংক্রমিত হয়েছেন, সেটি হিসাব করতে হবে।

তিনি আরও বলেন, যদি সবকিছু ঠিকঠাক মতো আগায় আর এটার কার্যকারিতা প্রত্যাশিত মানেই থাকে, তাহলে আমি মনে করি, আর এটা মনে করাও খুব প্রাসঙ্গিক যে, তারা (অক্সফোর্ডের গবেষকরা) আগামী আগস্টের মাঝামাঝি সময়ের মধ্যেই এর সব ধরনের পরীক্ষা সম্পন্ন করতে সক্ষম হবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গত বৃহস্পতিবার প্রথমবারের মতো তাদের তৈরি করোনার এই সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ শুরু করেছেন বলে জানান তিনি। এর আগে ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগের কার্যকারিতা ও এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে গবেষণা সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, আগামী মে মাসের মাঝামাঝি কিংবা শেষদিকে যদি দেখা যায় মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থায় ভ্যাকসিনটির শক্তিশালী প্রতিক্রিয়া তৈরির প্রমাণ চলে আসতে শুরু করেছে, তাহলেই খেলা শুরু। তারপর সবচেয়ে বড় বিষয় হয়ে দাঁড়াবে কীভাবে শত শত কোটি ভ্যাকসিন উৎপাদনের কাজটি শুরু করা হবে।