বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ব্যাট নিলামে তুলছেন মুশফিক

করোনাভাইরাসের মোকাবেলায় নিজেদের সাধ্যমতো এগিয়ে আসার চেষ্টা করছেন সবাই। এই তালিকায় যুক্ত হয়েছেন ক্রীড়াঙ্গণের তারকারাও। ইতোমধ্যে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সব তারকা সরকারের ত্রাণ তহবিলে অর্থ সহায়তা করেছেন। এ ছাড়া সাবেক দুই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান আলাদাভাবে অসহায়দের সহযোগিতায় কাজ করে যাচ্ছেন।

এবার ব্যক্তিগত উদ্যোগে এগিয়ে এলেন দেশের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। দেশের হয়ে সর্বপ্রথম ডাবল সেঞ্চুরি যে ব্যাট দিয়ে করেছিলেন সেটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। নিলাম থেকে প্রাপ্ত অর্থ দরিদ্র ও অসহায় মানুষদের কল্যাণে খরচ করা হবে।

বিষয়টি নিশ্চিত করে স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানি নিবকো জানায়, বাংলাদেশে নিলামের কোনো প্ল্যাটফর্ম না থাকায় কীভাবে সেটি করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি। কীভাবে নিলামে তুললে প্রক্রিয়াটা ভালো হবে, সেটি নিয়েই এই মুহূর্তে তারা কাজ করছেন। একই সঙ্গে ব্যাটটির একটি নির্দিষ্ট ভিত্তিমূল্যও রাখা হবে।

নিবকোর একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, মুশফিকের ব্যাট নিলামে তোলা হবে। তবে প্রক্রিয়াটি এখনো প্রাথমিক পর্যায়ে। এ ছাড়া আরো বেশ কয়েকজন ক্রিকেটারও তাদের বিভিন্ন ক্রীড়া সামগ্রী নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন। তাদের সঙ্গে ইতোমধ্যে কথাবার্তা চূড়ান্ত।

যেকোনো ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে কাজটি করার চিন্তা-ভাবনা চলছে জানিয়ে তিনি বলেন, মুশফিকের ব্যাটটির মূল্য প্রত্যাশিত না হলে এটির তাৎপর্য থাকবে না। তাই নিলামে এটির মূল্য উন্মুক্ত রাখা হবে নাকি নির্দিষ্ট একটি ভিত্তিমূল্য থাকবে তা নিয়ে কাজ করছি।

উল্লেখ্য, এই ব্যাটটি দিয়ে ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ২০০ রানের এক মহাকাব্যিক ইনিংস খেলেন মুশফিকুর রহিম। সেটি দিয়ে বাংলাদেশ ক্রিকেটের রেকর্ড বইয়ে নতুন পাতা যোগ করেন তিনি। জায়গা করে নেন ক্রিকেট ইতিহাসের পাতায়। তাই ব্যাটটির মূল্য বাংলাদেশ ক্রিকেট এবং ডানহাতি এই ব্যাটসম্যানের কাছে অনেক।