বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

নিম্নমানের মাস্ক নিয়ে তদন্ত কমিটি গঠন

রাজধানীর সরকারি মুগদা জেনারেল হাসপাতালসহ কয়েকটি সরকারি হাসপাতালে এন-৯৫ ব্র্যান্ডের মোড়কে সাধারণ ও নিম্নমানের মাস্ক সরবরাহের অভিযোগ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. সাইদুর রহমানকে প্রধান করে গঠিত কমিটির অপর দুই সদস্য হলেন স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল-১ শাখার উপ-পরিচালক মো. আমিনুর রহমান ও স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব (ক্রয় ও সংগ্রহ) হাছান মাহমুদ।

গতকাল রোববার (১৯ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আবু রায়হান মিয়া স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, সম্প্রতি মুগদা জেনারেল হাসপাতালসহ কয়েকটি সরকারি হাসপাতালে এন-৯৫ ব্র্যান্ডের মোড়কে সাধারণ নিম্নমানের মাস্ক সরবরাহের অভিযোগ পাওয়া গেছে। এ পরিস্থিতিতে সরবরাহকারী প্রতিষ্ঠানকে ব্যাখ্যা দিতে কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) নির্দেশ দিলে প্রতিষ্ঠানটি একটি ব্যাখ্যা দেয়। আলোচ্য অভিযোগ এবং ব্যাখ্যার পরিপ্রেক্ষিতে বিষয়টি যথাযথ অনুসন্ধান করে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য এ তদন্ত কমিটি গঠন করা হলো।

তদন্ত কমিটির কার্যপরিধির বিষয়ে এতে বলা হয়, কমিটি অভিযোগের আলোকে মাস্কের চাহিদা ও স্পেসিফিকেশন, সংগৃহীত মাস্কের পরিমাণ, সরবরাহকৃত নিম্নমানের মাস্কের পরিমাণ, সিএমএসডিতে নিম্নমানের মজুত মাস্ক (যদি থাকে) ইত্যাদি বিষয়ে প্রকৃত তথ্য উদঘাটনপূর্বক সুস্পষ্ট মতামত দেবে। কোনো অনিয়ম হয়ে থাকলে দায়-দায়িত্বও নির্ধারণ করবে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা বলা হয় কমিটিকে।

লাইটনিউজ/এসআই