বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

করোনায় বাড়ানো হলো পলিসি নবায়নের মেয়াদ

 

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে যেসব মোটর বিমার মেয়াদ আগামী ২৫ এপ্রিলের মধ্যে শেষ হচ্ছে, কিন্তু নতুনভাবে কেউ তা রিনিউ (নবায়ন) করতে পারছেন না, সেসব পলিসির মেয়াদ কোনো প্রিমিয়াম ছাড়াই আরও ৪৫ দিন পর্যন্ত কার্যকর থাকবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

একই সঙ্গে বিদ্যমান পরিস্থিতিতে কোম্পানিগুলোর বাধ্যতামূলক এবং জরুরি পর্ষদ সভাগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে করারও নির্দেশনা দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইডিআরএ রোববার (১৯ এপ্রিল) এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

এছাড়াও আইডিআরএ সদস্য ড. এম মোশাররফ হোসেন স্বাক্ষরিত আদেশে বলা হয়, করোনায় গ্রাহকদের অর্থকষ্ট দূর করতে মেয়াদোত্তীর্ণ বিমা পলিসির টাকা এক মাসের মধ্যে পরিশোধ করতে হবে।

পাশাপাশি ২৫ মার্চ থেকে আগামী ২৫ এপ্রিলের মধ্যে যেসব জীবন বিমা পলিসির গ্রেস পিরিয়ড শেষ হয়েছে, তাদের সেসব পলিসির গ্রেস পিরিয়ডের মেয়াদ আরও ৪৫ দিন বাড়ানো হলো।

বিমা কোম্পানিগুলোর প্রধানদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, করোনার প্রভাবে সৃষ্ট অর্থ সংকটে থাকা বিমা গ্রাহকদের সহযোগিতা করার স্বার্থে তাই মেয়াদোত্তীর্ণ পলিসিগুলোর বিপরীতে প্রাপ্য দাবি ৯০ দিনের পরিবর্তে ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে।

এ ক্ষেত্রে গ্রাহকের আবেদনের জন্য অপেক্ষা করা যাবে না। তথ্যভাণ্ডার থেকে মেয়াদোত্তীর্ণের তালিকা নিয়ে বিমা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করবে কোম্পানিগুলোই। এর পর অনলাইনে গ্রাহকের ব্যাংকে বিমা দাবির টাকা পরিশোধের ব্যবস্থা করতে হবে।

তার কারণ হিসেবে বলা হয়, অনেকের বিমা পলিসির প্রিমিয়াম জমার সময় হলেও চলাফেরায় বিধিনিষেধ থাকায় তাও জমা দিতে পারছেন না। বেসরকারি কোম্পানিগুলো এবং সরকারি দুই সংস্থার অফিস বন্ধ থাকাও অবশ্য প্রিমিয়ামের টাকা জমা দিতে না পারার অন্যতম কারণ।

চিঠিতে বলা হয়, মোটর বিমার ক্ষেত্রে অনেক পলিসি মেয়াদোত্তীর্ণ হলেও নতুনভাবে পলিসি রিনিউ করতে পারছেন না অনেকে। আবার বিমা প্রতিষ্ঠানগুলোকে বিমা আইন অনুযায়ী প্রয়োজনীয় প্রতিবেদন আইডিআরএ’র কাছে দাখিল করতে হয়, যা এখন সম্ভব হচ্ছে না। এ পরিস্থিতিতে আইডিআরএ আদেশটি জারি করেছে।

আদেশে বলা হয়েছে, গত ২৫ মার্চ থেকে আগামী ২৫ এপ্রিলের মধ্যে যেসব জীবন বিমা পলিসির গ্রেস পিরিয়ড শেষ হয়েছে, তাদের সেসব পলিসির গ্রেস পিরিয়ডের মেয়াদ আরও ৪৫ দিন বাড়ানো হলো। এ সময়ে পলিসিগুলো চলমান হিসেবে বিবেচিত হবে।

দেশব্যাপী যানবাহন চলাচল সীমিত থাকায় অধিকাংশ গাড়ি বন্ধ রয়েছে। বর্তমান পরিস্থিতিতে যেসব মোটর বিমার মেয়াদ আগামী ২৫ এপ্রিলের মধ্যে শেষ হচ্ছে, কিন্তু নতুনভাবে কেউ তা রিনিউ করতে পারছেন না, সেসব পলিসির মেয়াদ কোনো প্রিমিয়াম ছাড়াই আরও ৪৫ দিন পর্যন্ত কার্যকর রাখা যেতে পারে।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত ছুটির সময়ে সব ধরনের প্রতিবেদন ও রিটার্ন দাখিলের সময়সীমা আরও দুই মাস বাড়ানো হয়েছে।

আইডিআরএ বলেছে, বিদ্যমান পরিস্থিতিতে কোম্পানিগুলোর বাধ্যতামূলক এবং জরুরি পর্ষদ সভাগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে করতে হবে।