বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

বরিশালে ১৪৪ ধারা জারি

 

বরিশাল সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র শওকত হোসেন হিরণের বড় ভাই মুক্তিযোদ্ধা মো. হারুণ অর রশিদ মারা গেছেন। করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে তার জানাজা ও দাফনে যাতে লকডাউন ভেঙে লোকসমাগম না ঘটে, তাই বরিশার নগরীতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

মঙ্গলবার বিকেল ৩টায় এ আদেশ জারি করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান। প্রশাসনের পক্ষ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নগরীতে এ আদেশ জারি থাকবে বলেও জানানো হয়।

জানা যায়, আজ মঙ্গলবার সকালে রাজধানীর অ্যাপলো হাসপাতালে মারা যান মুক্তিযোদ্ধা মো. হারুণ অর রশিদ। তার জানাজা বরিশাল নগরীর নুরিয়া স্কুল মাঠে সন্ধ্যায় অনুষ্ঠিত হওয়ার কথা। জানাজা শেষে তাকে মুসলিম গোরস্থানে দাফন করা হবে বলেও জানানো হয়। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও তার জানাজায় লোকসমাগম হওয়রা আশঙ্কা থেকেই পরিস্থিতি মোকাবেলায় বিকেল থেকেই নগরীতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান জানান, দেশে করোনাভাইরাসের বিস্তার মোকাবেলায় সরকার জনসমাগম নিধিদ্ধ করেছে। কিন্তু এরপরও কয়েকটি জায়গায় সরকারি নির্দেশ অমান্য করে হাজার হাজার মানুষকে জানাজায় অংশ নিতে দেখা গেছে। বরিশালেও এমন পরিস্থিতি যাতে সৃষ্টি না হয়, তাই ১৪৪ ধারা জারি করা হয়েছে।

তিনি আরো বলেন, ১৪৪ ধারা জারি থাকাকালীন নগরীর কোথাও একসঙ্গে পাঁচ জনের বেশি মানুষ জড়ো হলে, তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এ জন্য নগরীর সকল থানা ও মেট্রোপলিটন পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।