বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

নারায়ণগঞ্জ থেকেই ২১টি জেলায় করোনাভাইরাস ছড়িয়েছে

 

সংক্রমণ শুরুর এক মাস পরে এসে বাংলাদেশে করোনাভাইরাস (কভিড-১৯) ব্যাপক হারে ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিচ্ছে। ইতোমধ্যে ছড়িয়েছে ২১ জেলায়। এর মধ্যে বেশি রোগী ঢাকা শহর এবং পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জ।সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা সিভিল সার্জন ও আইইডিসিআর কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জেলাগুলো হলো- টাঙ্গাইল, সিরাজগঞ্জ, হবিগঞ্জ, লালমনিরহাট, দিনাজপুর, চাঁদপুর, পিরোজপুর, ফরিদপুর, পাবনা, নরসিংদী, চাঁপাইনবাবগঞ্জ, বান্দরবান, রংপুর, ঠাকুরগাঁও, নড়াইল, পটুয়াখালী, ঝালকাঠি, নওগাঁ, রাজশাহী, জয়পুরহাট ও গাজীপুর।

এর মধ্যে টাঙ্গাইলে গত ৮ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। শনাক্ত হওয়ার তিন দিন আগে তিনি নারায়ণগঞ্জ থেকে গ্রামের বাড়ি আসেন। গত ১৯ এপ্রিল সিরাজগঞ্জে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তিনি নারায়ণগঞ্জ থেকে উপসর্গ নিয়ে এলাকায় ফিরে আসেন।

হবিগঞ্জে গত ১১ এপ্রিল নারায়ণগঞ্জ ফেরত এক ব্যক্তির শরীরে প্রথম কোভিড-১৯ রোগ শনাক্ত করা হয়। একইদিন লালমনিরহাটেও প্রথম রোগী শনাক্ত হয়। ওই ব্যক্তি গত ৮ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে বাড়িতে আসেন। দিনাজপুরে গত ১৪ এপ্রিল সাত জনের করোনা শনাক্ত হয়। এদের মধ্যে দুইজন নারায়ণগঞ্জ ফেরত। দুইজন গাজীপুর ফেরত।

চাঁদপুরে গত ৯ এপ্রিল প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। তিনি ৫ এপ্রিল নৌপথে নারায়ণগঞ্জ থেকে চাঁদপুরে আসেন। পিরোজপুরে ১৩ এপ্রিল প্রথম করোনা পজেটিভ ব্যক্তি পাওয়া যায়। তিনি লকডাউনের মধ্যেই গত ১০ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে পিরোজপুর যান।

গত ১২ এপ্রিল ফরিদপুরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তিনিও নারায়ণগঞ্জ ফেরত। পাবনায় গত ১৬ এপ্রিল প্রথম রোগী শনাক্ত হয়। আক্রান্ত ব্যক্তি ৭ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে গ্রামে আসেন। নরসিংদীতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৫ এপ্রিল। ইতোমধ্যে নারায়ণগঞ্জ ফেরত ওই ব্যক্তি সুস্থ হয়ে গেছেন।

চাঁপাইনবাবগঞ্জে ২০ এপ্রিল নারায়ণগঞ্জ ফেরত এক ব্যক্তির শরীরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। বান্দরবানে ১৫ এপ্রিল প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। ওই ব্যক্তি নারায়ণগঞ্জ থেকে তাবলিগ করে আসেন। গত ৮ এপ্রিল রংপুরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ওই ব্যক্তি নারায়ণগঞ্জে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। সেখান থেকে উপসর্গ নিয়ে ফিরে আসেন।

ঠাকুরগাঁওয়ে ১১ এপ্রিল প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। একইদিনে তিন জনের শরীরে এই করোনা ধরা পড়ে। তারা সবাই নারায়ণগঞ্জ ফেরত। নড়াইলে ১৩ এপ্রিল নারায়ণগঞ্জ ফেরত এক ব্যক্তির শরীরে প্রথম করোনা শনাক্ত হয়। গত ৯ এপ্রিল পটুয়াখালীতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তিনিও নারায়ণগঞ্জ ফেরত।

ঝালকাঠিতে গত ১২ এপ্রিল নারায়ণগঞ্জ ফেরত একই পরিবারের তিন জনের শরীরে প্রথম ভাইরাসটি শনাক্ত হয়। নওগাঁয় ২০ এপ্রিল প্রথম কোভিড-১৯ পজেটিভ ধরা পড়ে। আক্রান্ত ব্যক্তি ৯ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে ফেরেন। গত ১২ এপ্রিল রাজশাহীতেও নারায়ণগঞ্জ ফেরত এক ব্যক্তির শরীরে প্রথম ভাইরাসটি ধরা পড়ে।

জয়পুরহাটে গত ১৪ এপ্রিল প্রথম রোগী শনাক্ত হয়। একইদিন নারায়ণগঞ্জ ফেরত দুইজনের শরীরে ভাইরাসটি পাওয়া যায়। গাজীপুরেও প্রথম যে ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন তিনি নারায়ণগঞ্জ ফেরত বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত করা হয়। একই পরিবারের তিনজনের শরীরে এই রোগ ধরা পড়ে। এর মধ্যে দুইজন ইতালি ফেরত। তাদের বাড়ি নারায়ণগঞ্জ।