বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

বৃহস্পতিবার মানবদেহে প্রয়োগ হচ্ছে করোনাভাইরাসের টিকা

লাইট নিউজ প্রতিবেদ : অবশেষে অপেক্ষার পালা ফুরাতে যাচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যে মানবদেহে প্রয়োগ হতে যাচ্ছে করোনাভাইরাসের টিকা। বিষয়টি নিশ্চিত করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

তিনি বলেছেন, এই বৃহস্পতিবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা মানবদেহে করোনাভাইরাসের টিকা প্রয়োগ করবেন। তারা দিনরাত পরিশ্রম করে দ্রুত এটা তৈরি করেছেন। যেটা তৈরি করতে সাধারণত এক বছরেরও বেশি সময় লাগে।

আগামী মে মাসের মধ্যে ৫০০ স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে। যদি এটা সফলভাবে কাজ করে তাহলে আরো হাজার হাজার স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগ করা হবে। এই ট্রায়ালের জন্য আমরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দলটিকে ২০ মিলিয়ন পাউন্ড (২১০ কোটি টাকা) দিতে যাচ্ছি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাবিদ প্রফেসর সারাহ ক্যাথেরিন গিলবার্টের নেতৃত্বে একদল বিজ্ঞানী করোনাভাইরাসের টিকা তৈরি করেছেন। সেপ্টেম্বরের মধ্যেই তারা এই টিকার ১০ লাখ ডোজ তৈরি করার ঘোষণা দিয়েছিলেন।

অবশ্য ইতিমধ্যে ৩ লিটারের ডোজ তৈরি করেছেন। যেটা বৃহস্পতিবার থেকে মানবদেহে প্রয়োগ করতে শুরু করবেন তারা। এরপর ধাপে ধাপে ৫০ লিটার, ১০০ লিটার, ২০০ লিটার এমনকী ২০০০ লিটারের ডোজ তৈরি করবেন। সেটা অবশ্য নির্ভর করবে মানবদেহে এই টিকার সফল প্রয়োগের উপর। যদি মানবদেহে করোনাভাইরাসের বিরুদ্ধে এই টিকা কাজ না করে তাহলে তাদের এতোদিনের পরিশ্রম ও ব্যয়িত অর্থ সবই ব্যর্থ হবে।

অবশ্য এই ধরনের টিকা মানবদেহে কাজ করবে কিনা সেটা নিশ্চিত করে বলা যায় না। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এটার সফলতার ব্যাপারে ৮০ শতাংশ আশাবাদী। এখন দেখার বিষয় তাদের সেই আশাবাদ বিশ্ববাসীকে আশার আলো দেখাতে পারে কিনা।

তথ্যসূত্র : বিবিসি, ডেইলি মেইল, দ্য সান ও টেলিগ্রাফ