বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

মক্কা ও মদিনার ২ মসজিদে ১০ রাকাতের তারাবি জামাত

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে মক্কা ও মদিনার দুই মসজিদে ১০ রাকাত (পাঁচ তাসলিমাত) করে তারাবি নামাজের জামাতের অনুমোদন দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। তবে, জনসাধারণের ওই দুই জামাতে অংশগ্রহণে নিষেধাজ্ঞা বলবৎ থাকছে। বুধবার (২২ এপ্রিল) এক সরকারি বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে আল এরাবিয়া নেটওয়ার্ক।

এর আগে, মঙ্গলবার (২১ এপ্রিল) পবিত্র দুই মসজিদ কর্তৃপক্ষের প্রেসিডেন্ট ড. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সৌদ এক বিবৃতিতে জানিয়েছিলেন, মক্কা ও মদিনার দুই মসজিদে সীমিত পরিসরে তারাবির জামাত অনুষ্ঠিত হবে। ১০ রাকাত করে ওই নামাজের জামাতে শুধুমাত্র প্রশাসনিক কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নিতে পারবেন।

এদিকে সরকারি মুখপাত্র হানি বিন হোসনি হায়দার জানিয়েছেন, রমজান মাসে নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে বিশেষ ব্যবস্থায় মক্কা ও মদিনার দুই মসজিদে তারাবি জামাত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ ব্যবস্থার অংশ হিসেবে মক্কার কেন্দ্রীয় মসজিদ ও মদিনার মসজিদে নববিতে জনসাধারণের প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি থাকবে। এছাড়াও, দাফন কাজে অংশ নিতে যারা ওই মসজিদ কমপ্লেক্সে ঢুকবেন তাদের তাপমাত্রা পরীক্ষাসহ ও অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা আরও কঠোর করা হবে।

অন্যদিকে, দলবদ্ধ হয়ে ইফতারের ক্ষেত্রেও জারি করা হয়েছে কঠোর নিষেধাজ্ঞা। প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্য বিধি এবং শারীরিক দূরত্বের নিয়ম মেনে ইফতার জনসাধারণের মধ্যে বন্টনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার রমজানে কোনো মসজিদেই ইতিকাফে বসা যাবে না বলে জানিয়েছে সৌদি প্রশাসন।

এ ব্যাপারে, সৌদি আরবের গ্রান্ড মুফতি সকল ধর্মপ্রাণ মুসলিমকে তারাবি ও ইদ উল ফিতরের নামাজ বাড়িতে পড়ার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে বুধবার (২২ এপ্রিল) পর্যন্ত সৌদি আরবে মোট আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৬৩১ জন, মৃত্যু হয়েছে ১০৯ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন এক হাজার ৬৪০ জন।