বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

গ্রিনকার্ড স্থগিতের নির্দেশে ট্রাম্পের সই

যুক্তরাষ্ট্রে ‘গ্রিনকার্ড’ বা স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া স্থগিত করার নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

ওই নির্দেশে বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। নির্দেশটি দুই মাসের জন্য কার্যকর। তবে প্রয়োজনে পরবর্তীকালে সেটির মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে জানান ট্রাম্প।

তিনি বলেন, করোনা ভাইরাস মহামারিতে বিপর্যস্ত অর্থনীতিতে মার্কিন নাগরিকদের কর্মসংস্থান নিশ্চিত করার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে সমালোচকরা বলছেন, মহামারির অজুহাতে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প নিজের দীর্ঘকাল পরিকল্পিত অভিবাসন নীতিগুলো প্রয়োগ করতে চাইছেন।

বুধবার (২২ এপ্রিল) ট্রাম্প বলেন, ‘অর্থনীতি ফের সচলের পর সব বেকার মার্কিন নাগরিকদের যেন কর্মসংস্থানে অগ্রাধিকার দেওয়া হয়, তা এ নির্দেশটি নিশ্চিত করবে।’

তবে যুক্তরাষ্ট্র প্রতি বছর অস্থায়ীভাবে কাজের জন্য অভিবাসীদের যে ভিসা দেয়, তাতে এ স্থগিতাদেশের কোনো প্রভাব পড়বে না। এছাড়া, ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে থাকা মার্কিন নাগরিকদের স্ত্রী বা স্বামী ও সন্তান এবং চিকিৎসক, নার্স বা অন্য স্বাস্থ্যকর্মী যারা দেশটিতে প্রবেশের চেষ্টা করছেন, তাদের ক্ষেত্রেও এ আদেশ কার্যকর হবে না।

এ নির্দেশের ফলে স্বামী-স্ত্রী ও সন্তান ছাড়া, পরিবারের অন্য সদস্যদের জন্য গ্রিনকার্ড স্পন্সর করার যে চর্চা রয়েছে, যাকে প্রেসিডেন্ট ‘চেইন মাইগ্রেশন’ আখ্যা দিয়েছে, তা বাধাগ্রস্ত হবে। প্রেসিডেন্টের এ নির্দেশটি আইনী বাধার সম্মুখীন হতে পারে।

লাইটনিউজ/এসআই