বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

হংকংয়ে করোনায় আক্রান্ত-মৃত্যুবিহীন দিন

 

চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাস সংক্রমিত রোগী শনাক্ত হয়নি। একই সময়ে দেশটিতে কারও মৃত্যু হয়নি করোনায়। চলতি সপ্তাহে দেশটিতে এরকম ঘটনা দুইবার ঘটলো। খবর হংকংভিত্তিক ইংরেজি দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট।

হংকংয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসাব অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা এখন ১ হাজার ৩৬ জন। টানা ১৩ দিন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ৯ এর বেশি হয়নি। তাই করোনাভাইরাস মোকাবিলায় এই নগর অঞ্চলটিকে মোটামুটি সফল হিসেবে অভিহিত করা হচ্ছে।

গত সোমবারও হংকংয়ে কোনো কোভিড-১৯ রোগী শনাক্ত হয়নি। এর আগে গত ৫ মার্চে হংকংয়ে কেউ করোনায় আক্রান্ত হয়নি। সর্বশেষ গত ১১ এপ্রিল দেশটিতে সর্বোচ্চ ১১ জন করোনা রোগী শনাক্ত হয়। এরপর বাকি দিনগুলোতে এক সংখ্যার বেশি রোগী আক্রান্ত হয়নি। প্রসঙ্গত, দেশটির ১ হাজার রোগীর ৭০০ জন এখন সুস্থ।

চীন শাসিত অঞ্চল হওয়া সত্ত্বেও হংকংয়ে প্রথম থেকেই করোনার কোনো প্রকোপ লক্ষ্য করা যায়নি। তাই সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোর সঙ্গে করোনা মোকাবিলায় সফল হিসেবে নাম উঠেছিল হংকংয়েরও। তবে সিঙ্গাপুরে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ মহামারি আকার ধারণ করেছে।

শুধু হংকং নয় চীন শাসিত আরেক অঞ্চল তাইওয়ানও করোনা মোকাবিলায় সফল। চীনের কাছাকাছি থেকেও তারা ভাইরাসে আক্রান্ত মানুষে সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম রাখতে পেরেছে। প্রাদুর্ভাব শুরুর আগেই ব্যাপকভাবে পরীক্ষা, আক্রান্ত ব্যক্তিদের আলাদা করা ও সামাজিক মেলামেশা নিরুৎসাহিত করার মাধ্যমেই এই সফলতা তাদের।