বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

করোনা আক্রান্ত রোগীকে কোনোভাবেই জীবাণুনাশক প্রয়োগ নয়

 

সম্প্রতি করোনা আক্রান্ত রোগীর দেহে জীবাণুনাশক দেওয়ার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের এক জীবাণুনাশক সংস্থার কর্তৃপক্ষ করোনা আক্রান্ত রোগীর দেহে জীবাণুনাশক ব্যবহার না করতে সতর্ক করেছেন।

রেকিট বেনকিজার সংস্থার প্রধান বলেন, কোনো পরিস্থিতিতে এ পণ্যগুলো (লাইজল, ডেটল) ইনজেকশন দেওয়া বা খাওয়ানো উচিত নয়।তিনি বলেন, জীবাণুনাশক ঝুঁকিপূর্ণ পদার্থ। এটি খাওয়ালে বিষক্রিয়া হতে পারে। এমনকি এটি ত্বক, চোখ ও শ্বাসযন্ত্রের জন্য বিপজ্জনক হতে পারে।

এর আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসে করোনাভাইরাস বিষয়ক টাস্ক ফোর্সের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প এ পরামর্শ দেন।

ব্রিফিংয়ে এক সরকারি কর্মকর্তা করোনা সম্পর্কিত গবেষণার ফলাফল উপস্থাপন করে বলেন, সূর্যের আলো ও তাপের সংস্পর্শে এসে করোনাভাইরাস দ্রুত দুর্বল হয়ে পড়ে।

তিনি আরও বলেন, সমীক্ষায় আরও দেখা গেছে, ব্লিচ মাত্র পাঁচ মিনিটের মধ্যে লালা বা শ্বাস প্রশ্বাসের তরলে থাকা ভাইরাসটিকে মেরে ফেলতে পারে। এছাড়াও আইসোপ্রোপাইল অ্যালকোহল আরও দ্রুত এটি মারতে পারে।

ট্রাম্প এর জবাবে কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের শরীরে জীবাণুনাশক প্রবেশ করিয়ে করোনাভাইরাসের চিকিৎসা করা যায় কিনা, সেটা দেখার জন্য বলেন।

ইতোমধ্যে ট্রাম্পের এমন মন্তব্যে তীব্র সমালোচনা শুরু হয়েছে। চিকিৎসকরাও কটাক্ষ করে নানা ধরনের মন্তব্য করেছেন। বিশেষ করে জীবাণুনাশক এসব সংস্থার প্রধান কর্মকর্তারা অনলাইনে ট্রাম্পের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে সতর্ক করে এগুলো ব্যবহার থেকে বিরত থাকতে বলেছেন।

লাইট নিউজ