বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ভারতে করোনার মাঝেই নতুন ভাইরাস আতঙ্ক

 

করোনাভাইরাসের কারণে গোটা বিশ্ব আজ জর্জরিত। সেই কাতারে ভারতের নামও আছে। ভয়ঙ্কর এই পরিস্থিতির মধ্যেই দেশটিতে হানা দিলো নতুন এক ভাইরাস।

ভারতে করোনাভাইরাসের কারণে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৮ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ৮৮৪ জনের।

এই পরিস্থিতিতে নতুন এক ভাইরাসের উপদ্রবে দেশটিতে এক হাজার ৯০০ শূকর মারা গেছে। এর কারণে শূকরের মাংস কেনা-বেচা বন্ধ করেছে আসাম সরকার।

রাজ্যের কৃষিমন্ত্রী মন্ত্রী অতুল বোরা বলেন, অজানা এক ভাইরাসে সংক্রমিত হয়ে বহু শূকরের মৃত্যু হয়েছে। আমাদের প্রাপ্ত তথ্যমতে এখন পর্যন্ত রাজ্যের ছয়টি জেলায় এক হাজার ৯৬৪টি শূকর মারা গেছে। ক্ষতিগ্রস্ত ছয় জেলা হল বিশ্বনাথ, ধীমাজি, ডিব্রুগড়, লাখিমপুর, সিভাসাগর এবং জোরহাট।

তিনি বলেন, রাজ্যের পশু চিকিৎসকরা মৃত শূকর থেকে নমুনা সংগ্রহ করেছেন। পরে ভূপালে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিসিজেজ ল্যাবরেটরিতে সেসব পাঠানো হয়েছে। সেখানে বিভিন্ন টেস্টের মাধ্যমে জানা যাবে আসলে ঘটনা কি। আমরা সেই রিপোর্টের অপেক্ষাতেই আছি। আপাতত আমরা রাজ্যের বাজারগুলতে শূকরের মাংস বিক্রি বন্ধ করেছি।

তিনি আরো বলেন, যেসন এলাকায় বেশি সংখ্যক শূকর মারা গেছে সেসব এলাকাকে কনটেইনমেন্ট জোন ঘোষণা করে হয়েছে। আমরা এখন খতিয়ে দেখছি ভাইরাসটি কতদূর অব্দি ছড়িয়ে পড়েছে। যারা আক্রান্ত এসব শূকরের সংযোগে এসেছেন তাদেরও চিহ্নিত করা হচ্ছে এবং দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।