বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

৮ দিনে ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা হবে ৫০ হাজার

লাইট নিউজ ডেস্ক : গতি মন্থর হলেও লকডাউনের মাঝেই ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন একটু একটু করে বাড়ছে। এভাবে চলতে থাকলে আগামী আট দিনের মধ্যে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৫০ হাজারে পৌঁছে যেতে পারে। এমন সম্ভাবনার কথা জানিয়েছেন পরিসংখ্যান বিশ্লেষকরা।

কোনও দেশেই মহামারি সংক্রমণের রেখচিত্র এক থাকে না। মাঝেমধ্যেই তা ওঠানামা করে। ভারতও তার ব্যতিক্রম নয়। ফলে সাধারণ পাটিগনিতের হিসেবে আক্রান্তের সংখ্যা সম্পর্কে পূর্বাভাস দেওয়ার মধ্যে কিছুটা ঝুঁকি থেকেই যায়। তবে গত কয়েকদিনে দেশটিতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির যে হার ছিল, তা অব্োহত থাকলে মোট আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের গণ্ডি স্পর্শ করতে বেশি দিন লাগবে না বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, রোববার পর্যন্ত ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ২৬ হাজার ৯১৭ জন। গত দু’দিনে ১৫ শতাংশ হারে আক্রান্তের ঘটনা বৃদ্ধি পেয়েছে। তার ৪৮ ঘণ্টা আগে যখন আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ হাজার ৪৭১ হয়েছিল, তখনও বৃদ্ধির হার ছিল ১৫ শতাংশ।

এই মুহূর্তে ভারতে ভাইরাস সংক্রমিত ব্যক্তির সংখ্যা প্রায় ১০ দিনে দ্বিগুণ হচ্ছে। তবে এপ্রিলের শুরু দিকের তুলনায় পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে। তখন প্রতি চারদিনে দ্বিগুণ হারে বৃদ্ধি পাচ্ছিল। তবুও জাপান, ইন্দোনশিয়া ও পাকিস্তানের তুলনায় দেশটিতে সংক্রমণের হার বেশ কিছুটা বেশি। আর এভাবে চলতে থাকলে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছুঁতে আট দিনের বেশি লাগবে না বলে পরিসংখ্যানবিদরা মনে করছেন।

লাইটনিউজ