বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

সাভারে মহাসড়ক অবরোধ করে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ

লাইট নিউজ প্রতিবেদক : করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে অঘোষিত লকডাউনের অংশ হিসেবে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ কয়েক দফায় বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। এতে করে প্রায় দুই মাস যাবৎ কর্মহীন হয়ে খাদ্য সংকটে পড়ায় খাবারের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পরিবহন শ্রমিকরা।

মঙ্গলবার (২৮ এপ্রিল) সকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার থানা স্ট্যান্ড এলাকায় প্রায় অর্ধশতাধিক পরিবহন শ্রমিক মহাসড়ক অবরোধ করে এই বিক্ষোভ করেন। এসময় জরুরি সেবার বিভিন্ন পরিবহন আটকা পড়ে যায়।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, করোনার দোহাই দিয়ে গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। অথচ শ্রমিকদের জন্য কোনো ব্যবস্থা নেওয়া হয় নাই। প্রায় দুই মাস ধরে পরিবহন শ্রমিকেরা কর্মহীন হয়ে চরম কষ্টে দিন যাপন করছেন। রাস্তায় ছোট ছোট অনেক পরিবহন চলছে, চালু করা হয়েছে পোশাক কারখানা সবকিছুই চলছে ঠিকঠাক কিন্তু পরিবহন চলতে দিচ্ছে না। পরিবহন না চলতে দিলে পর্যাপ্ত খাবার সরবরাহের দাবি জানান বিক্ষুব্ধ শ্রমিকরা।

পরিবহন শ্রমিক মোসলেম বলেন, আমাদের কাছ থেকে ভোটার আইডি কার্ড, মোবাইল নম্বর ও বিকাশ নম্বর নিয়ে গেলো। লকডাউনের মধ্যেও আরিচা ও মানিকগঞ্জ থেকে শ্রমিকরা এসে এসব কিছু দিয়েছে। কিন্তু কোনো ধরনের খাবার কিংবা সহযোগিতা আমরা পাইনি। আমরা কারও কাছে খাবার চাই না, আমাদের পরিবহন চালু করুক। আমাদের ঘরে খাবার নেই, বাড়ি ভাড়ার টাকা নেই, দেয়ালে পিঠ ঠেকে গেছে তাই রাস্তায় নামতে বাধ্য হয়েছি।

এ বিষয়ে সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) জাকারিয়া হোসেন বলেন, মহাসড়ক অবরোধ করে বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বোঝানোর চেষ্টা করে পুলিশ। অবরোধের আধা ঘণ্টা পর পরিবহন মালিকদের সঙ্গে কথা বলার আশ্বাসে তারা রাস্তা ছেড়ে দেয়।

লাইট নিউজ ডেস্ক