বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

তিশার সারপ্রাইজ ফারুকীর জন্মদিনে

 

ভিন্ন ধারার চলচ্চিত্র নির্মাণে যে ক’জন নির্মাতা ঢাকাই ছবিকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করার সংগ্রাম করছেন মোস্তফা সরয়ার ফারুকী তাদের অন্যতম একজন। নাটক-বিজ্ঞাপন দিয়ে যাত্রা শুরু হলেও তিনি চলচ্চিত্র নির্মাণে জনপ্রিয়তা পেয়েছেন।

আজ এই নির্মাতার ৪৭তম জন্মদিন। ১৯৭৩ সালের ২ মে ঢাকার নাখালপাড়াতে জন্মগ্রহণ করেন ফারুকী। করোনার সংকটের এই দিনে এই নির্মাতার জন্মদিন কাটছে ঘরে বন্দি হয়ে। তাই তেমন কোনো আয়োজন হচ্ছেনা তার এবারের জন্মদিন। তবে ফেসবুক-মোবাইলে তিনি সিক্ত হচ্ছেন ভক্ত-অনুরাগীদের ভালোবাসা আর শুভেচ্ছায়। প্রতি জন্মদিনের মতো স্ত্রী তিশার কাছ থেকেও পেয়েছেন সারপ্রাইজ। ঘরেই কেক বানিয়ে ফারুকীকে চমকে দিয়েছেন তিশা।

মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘এমনই যে নিদান কাল তার আবার জন্মদিন কী! তারপরও প্রিয়জনদের ভালোবাসাতো থেমে থাকে না! তিশা তাই হাতের কাছে যা পেয়েছে-প্যানকেক, চকলেট, আর অ্যাপ্রিকট- দিয়ে একটা কেক বানিয়েছে! আকারে ছোট, ভালবাসায় অনেক বড়।

এই জীবনে সবার ভালোবাসাই পাইতে চাইছি, ভালবাসতেই চাইছি! আর কোনো বিষয় নিয়ে অভিযোগ করার সুযোগ থাকলেও ভালবাসা নিয়ে অভিযোগের সুযোগ নাই! সেই জন্য সবার প্রতি আমার কৃতজ্ঞতা!

যে আমারে ভালোবাসে নাই, আমি আসলে তারও ভালোবাসা চাইছি, ভালোবাসতে চাইছি! তার পরও যদি কাহারেও আঘাত করে থাকি, তবে জেনো সে মোর অজ্ঞতাপ্রসূত অথবা ক্ষণিকের উত্তেজনার ফল! জন্মদিনের এই লগ্নে আমার লেখা কয়টা লাইন আবার শেয়ার করতেছি।’

জন্মদিন উপক্ষে নিজের লেখা একটা কবিতাও পোস্ট করেছেন ফারুকী। কবিতাটি হলো, ‘তুলতুলে বাচ্চাদের আমি/কোলে নিতে পারিনা/আদর দিতে গিয়ে ব্যাথা দিয়ে ফেলি/ ধরতে যাই পরম মমতায়/অজ্ঞতাবশত দিয়ে ফেলি আঘাত।/ আমি গল্পের সেই প্রকাণ্ড মানুষ / যে জানেই না তার শরীরের ভুগোল কিংবা ব্যাকরণ।’

ফারুকীর নির্মিত প্রথম চলচ্চিত্র ছিলো ‘ব্যাচেলর’। ভাষা ও সংলাপের জন্য ছবিটি সমালোচকদের কাছে নিন্দা কুড়ালেও তরুণ প্রজন্মের কাছে ভালোই সাড়া ফেলে।

তারপর তিনি নির্মাণ করেন ‘মেড ইন বাংলাদেশ’। একে একে ধারাবাহিকতায় ফারুকী উপহার দিয়েছেন ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘টেলিভিশন’, ‘পিঁপড়াবিদ্যা’ ও ‘ডুব’ নামের চলচ্চিত্র। মুক্তির অপেক্ষায় আছে ‘শনিবার বিকেল’।

লাইট নিউজ