বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

আবারো স্কুলে ফিরছে দক্ষিণ কোরিয়ার শিশুরা

 

দক্ষিণ কোরিয়া স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটিতে আগামী ১৩ মে থেকে স্কুলগুলো পুণরায় খুলে দেওয়া। ফলে শিশুরা আবারও স্কুলে ফিরতে পারবে। করোনার বিস্তাররোধের অংশ হিসেবে এতদিন ধরে দেশটিতে সব ধরনের স্কুল বন্ধ রাখা হয়েছে।

গত কয়েকদিনে স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংক্রমণের হার শূণ্যে নামিয়ে এনেছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে সাম্প্রতিক সময়ে নতুন করে যারা আক্রান্ত হচ্ছে তারা বহিরাগত। স্থানীয় বাসিন্দাদের মধ্যে এখন আক্রান্তের খবর নেই বললেই চলে।

আক্রান্তের হার কমতে থাকায় স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে দক্ষিণ কোরিয়ার মানুষ। এর মধ্যেই প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ক্লাস পুণরায় চালু হবে বলে জানানো হয়েছে। তবে এ বিষয়ে সতর্ক করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। শিশুরা যেন সংক্রমণ থেকে দূরে থাকতে পারে সেজন্য প্রয়োজনীয় নির্দেশিকা জারি করার পরামর্শ দেওয়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার শিক্ষামন্ত্রী ইয়ো ইউন হ্যা টেলিভিশনে দেওয়া এক ভাষণে বলেন, আমরা স্কুলগুলো খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছি, একই সঙ্গে প্রতিদিন সংক্রমণের ঝুঁকি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, যদি কোনো শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয় তবে স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এবং ওই স্কুলের ক্লাস অনলাইনে নেওয়া শুরু হবে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

এদিকে, দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৮০১ এবং মারা গেছে ২৫২ জন। দেশটিতে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৯ হাজার ২১৭ জন।

লাইট নিউজ