বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

উপসর্গ প্রকাশ ছাড়াই করোনা বহন করতে পারেন ব্যক্তি: গবেষণা

ডেস্ক রিপোর্ট : অসুস্থতার প্রাথমিক পর্যায়ে বা করোনার উপসর্গ প্রকাশ করার আগেই ব্যক্তি করোনাভাইরাস বহন করতে পারেন বলে তাইওয়ানের একটি গবেষণায় বলা হয়েছে।

কোভিড -১৯ এর সর্বাধিক সংক্রমণ রোগের খুব প্রাথমিক পর্যায়ে বা লক্ষণগুলো প্রকাশের আগেই ঘটে বলে ওই গবেষণায় দাবি করা হয়েছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের

গবেষকরা গত ১৮ মার্চ ২ হাজার ৭৬১ জনের নমুনা সংগ্রহ করে গবেষণা চালান। এসব ব্যক্তি ১০০ জন করোনা পজেটিভ রোগীর সংস্পর্শে এসেছিলেন। তাদের মধ্যে মাত্র ২২ জন করোনার উপসর্গ প্রকাশকারী ব্যক্তির সংস্পর্শে থাকায় আক্রান্ত হন। বাকিরা আক্রান্ত হন এমন ব্যক্তিদের সংস্পর্শে থেকে যারা কখনো করোনার উপসর্গ প্রকাশ করেননি।

শুক্রবার জার্নাল অব দ্যা আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের (জেএমএ) গবেষণাটি প্রকাশ হয়।

জেএমএ এর সম্পাদক রবার্ট স্টেইনব্রুকের বলেন, কভিড-১৯ নিয়ন্ত্রণে এই গবেষণাটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এসেছে। শুধুমাত্র করোনার উপসর্গ প্রকাশ করে এমন ব্যক্তিদের পরীক্ষা করলেই হবে না বরং যারা উপসর্গ প্রকাশ করে না তাদেরও পরীক্ষা করাতে হবে।

৩ মে পর্যন্ত তাইওয়ানে ৪৩২ জনের দেহে করোনা উপস্থিতি পাওয়া গেছে। যে চীন থেকে এই ভাইরাসের উৎপত্তি সেই চীনের খুব কাছে তাইওয়ান। চীনের প্রতিবেশি হওয়া স্বত্তেও তাইওয়ানে করোনার সংক্রমণ এখন পর্যন্ত খুবই কম।

লাইটনিউজ