বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

১১ মে থেকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) আগামী ১১ মে থেকে বিনামূল্যে ২৭টি সেন্টারে ডেঙ্গু সেবা দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে।

এছাড়া আগামী ১০ মে থেকে ডিএনসিসির আওতাধীন বাড়ি, ভবন এবং প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট পরিচালনা করবে। এসব জায়গায় মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া গেলে সেখানে আইন অনুযায়ী অর্থদণ্ড বা কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। আর ডিএনসিসি এলাকায় এডিস মশার প্রজননস্থল ধ্বংসে আগামী ১৬ মে থেকে দশ দিনব্যাপী প্রতিটি ওয়ার্ডে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান শুরু করবে। অভিযান চলাকালে ডিএনসিসির পরিচ্ছন্নতা ও মশককর্মীগণ ডিএনসিসি এলাকার বাড়ি, ভবন এবং প্রতিষ্ঠানে গিয়ে ডেঙ্গু উপযোগী পরিবেশ ধংস করবে।

বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার স্থান: ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী সনাক্তের জন্য ডিএনসিসি এলাকার ৫টি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্য কেন্দ্রে আগামী ১১ মে থেকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা শুরু হবে। পরীক্ষাগুলো হচ্ছে, NS1, IgG এবং IgM।

শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এসকল নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্রগুলোতে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা যাবে। এসকল কেন্দ্রে ইতিমধ্যে ডেঙ্গু পরীক্ষার জন্য পর্যাপ্ত কিট সরবরাহ করা হয়েছে। ডেঙ্গু পরীক্ষার ফল সঙ্গে সঙ্গে জানা যাবে।

নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্র গুলোর ঠিকানা: অঞ্চল-১ (উত্তরা) নগর মাতৃসদন, বাড়ি-১১, রোড-১১, সেক্টর-৬, উত্তরা, নগর স্বাস্থ্য কেন্দ্র-১, বাড়ি-৯২, রোড-১২, সেক্টর-১০, উত্তরা মডেল টাউন, নগর স্বাস্থ্য কেন্দ্র-২, কবরস্থানের উত্তর পূর্ব পাশে, রোড-১০/এফ, সেক্টর-৪, উত্তরা মডেল টাউন,

নগর স্বাস্থ্য কেন্দ্র-৩, ২৩৫/২৩৬, দারোগা বাড়ি, মধুপুর চৌরাস্তা ফায়দাবাদ, উত্তরা মডেল টাউন, নগর স্বাস্থ্য কেন্দ্র-৪, ১৫০ আশকোনা মেডিকেল রোড, এয়ারপোর্ট, নগর স্বাস্থ্য কেন্দ্র-৫, ১৩৪/৪ কাজী বাড়ি রোড, কুড়িল চৌরাস্তা, কুড়িল।

নগর স্বাস্থ্য কেন্দ্র-৬, বাড়ি ৩২৫ আনিচবাগ, কলেজ রোড, চেয়ারম্যান বাড়ি, অঞ্চল-২ (মিরপুর-২)

নগর মাতৃসদন, জে-২/এ বর্ধিত পল্লবী, মিরপুর, নগর স্বাস্থ্য কেন্দ্র-১, বাড়ি-ডি/৩, সেকশন-৭, আরামবাগ (আ/এ), মিরপুর (মিল্কভিটার পাশে),

নগর স্বাস্থ্য কেন্দ্র-২, জে-২/এ বর্ধিত পল্লবী, মিরপুর, নগর স্বাস্থ্য কেন্দ্র-৩, বাড়ি-৬, ব্লক-এফ, রোড-৩, সেকশন-২, মিরপুর, নগর স্বাস্থ্য কেন্দ্র-৪, ব্লক-এফ, রোড-৩, সেকশন-১, মিরপুর।

অঞ্চল-৩ (গুলশান) নগর মাতৃসদন, নয়াটোলা পার্কের সামনে, গ্রিনওয়ে রোড, নয়াটোলা, মগবাজার।

নগর স্বাস্থ্য কেন্দ্র-২, ৫৯৯ বড় মগবাজার, নগর স্বাস্থ্য কেন্দ্র-৩, ৫৯৪ মধুবাগ, মগবাজার, নগর স্বাস্থ্য কেন্দ্র-৪, মহাখালী গ/১৬/এ, আমতলা, নগর স্বাস্থ্য কেন্দ্র-৫, ১৭১ উত্তর বাড্ডা, অঞ্চল-৪ (মিরপুর-১০) নগর মাতৃসদন, ৪/বি/বি, দ্বিতীয় কলোনি, মাজার রোড, মিরপুর-১।

নগর স্বাস্থ্য কেন্দ্র-১, নেকি বাড়ির টেক, ২য় কলোনি, হরিরামপুর, মিরপুর-১, নগর স্বাস্থ্য কেন্দ্র-২, বাড়ি-২৭, রোড-১১, কল্যাণপুর, নগর স্বাস্থ্য কেন্দ্র-৩, ১৯২/১ মধ্য পাইকপাড়া, মিরপুর-১।

নগর স্বাস্থ্য কেন্দ্র-৪, ৫৯১ উত্তর কাফরুল, চেয়ারম্যান বাড়ি, ঢাকা ক্যান্টনমেন্ট।

নগর স্বাস্থ্য কেন্দ্র-৫, ৩৮৬ মুন্সি বাড়ি রোড, উত্তর ইব্রাহিমপুর,

অঞ্চল-৫ (কারওয়ান বাজার) নগর মাতৃসদন, ৩/৫ খ, বাঁশবাড়ি, মোহাম্মদপুর,

নগর স্বাস্থ্য কেন্দ্র-৩, ৬৫/ভি, নুরজাহান রোড, মোহাম্মদপুর,

নগর স্বাস্থ্য কেন্দ্র-৬, পাল সমিতি, রায়েরবাজার এবংনগর স্বাস্থ্য কেন্দ্র-৭, ৬৪ পশ্চিম আগারগাঁও।

লাইটনিউজ/এসআই