বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

আমের কেজি ২ টাকা!

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : ঝড়ে অধিকাংশ বাগানের আম ঝরে গেছে। ঝড়ে অধিকাংশ বাগানের আম ঝরে গেছে।

চাঁপাইনবাবগঞ্জের বেশ কিছু এলাকার উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে ওই অঞ্চলের আম চাষিরা।

বুধবার (৬ মে) দুপুরে জেলার শিবগঞ্জ উপজেলার কানসাট, চককীর্তি ও দাই পুখুরিয়াসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে। এসব এলাকা আমের জন্য বিখ্যাত।

জানা গেছে, মঙ্গলবার (৫ মে) দিনে ও রাতে চাঁপাইনবাবগঞ্জের বেশ কিছু এলাকার উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে অধিকাংশ বাগানের আম ঝরে গেছে। আর মাত্র কিছুদিন পরে গাছ থেকে পাকা আম পাড়া শুরু হবে। কিন্তু এরই মাঝে ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে।

শিবগঞ্জ উপজেলার লহলামারি গ্রামের একরামুল হক জানান, করোনার কারণে আমের তেমন যত্ন নিতে পারেননি তারা। তারপরেও ঝুঁকি নিয়ে অধিক দামে কীটনাশক ও বিষ প্রয়োগ করে আম টিকিয়ে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু ঝড়ে তাদের বাগানের অধিকাংশ আম পড়ে নষ্ট হয়ে গেছে। ২ টাকা কেজিতে সেই আম বিক্রি করেছেন তারা।

রানীবাড়ী চাঁদপুর এলাকার আম বাগানি রফিক জানান, ঝড়ে তার বাগানের প্রায় ৪০ মণ আম ঝরে পড়েছে। সেই আম স্থানীয় ব্যবসায়ীদের কাছে ২ টাকা কেজি দরে বিক্রি করেছেন। এই আম পাকার সময় হলে প্রায় লাখ টাকার উপরে দাম পেতেন।

চককীর্তি এলাকার বাবু জানান, ঝড়ে তার বাগানের ১০০ মণ আম নষ্ট হয়ে গেছে। এতে কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে তার।

আমের ক্রেতা রানিবাড়ী চাঁদপুর এলাকার দুলাল জানান, বুধবার ভোরে দুই টাকা কেজিতে ২৬ মণ ২৫ কেজি আম কিনেছেন তিনি। আমগুলো ট্রাকযোগে ঢাকাসহ দেশের বিভিন্ন মোকামে পাঠানো হবে। চলতি মৌসুমে এটিই তার প্রথম আমের চালান।

লাইটনিউজ