বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ঢাকার থেকেও চট্টগ্রামে করোনা আক্রান্ত বেশি!

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী নভেল করোনা ভাইরাসের দাপটে লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছে এবং মৃত্যু বরণ করেছে। বাংলাদেশের দিন দিন বেড়েই চলেছে এর সংক্রামণ। গত ২৪ ঘণ্টায় দেশের ৮টি বিভাগের কোথায়ও সংক্রমণ কমেছে কোথাও বেড়েছে। আইইডসিআরের সর্বশেষ তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকার চেয়েও বেশি সংক্রামণ হয়েছে চট্টগ্রামে।

ঢাকা বিভাগে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২৪০৩ জন। গত ৬ মে’তে এই বিভাগে আক্রান্তের সংখ্যা ছিল ২৩৬১ জন। অর্থাৎ এক দিনের ব্যবধানে আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪২ জন। শুধু মাত্র ঢাকা জেলাতেই আক্রান্ত হয়েছেন ২৭ জন।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এ পর্যন্ত চট্টগ্রাম বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ৫১৪ জন। ৬ মে’র প্রতিবেদন অনুযায়ী আক্রান্ত সংখ্যা ছিল ৪৫৫ জন। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৫৯ জন। বিভাগটির চট্টগ্রাম জেলাতেই বেশি সংক্রমিত হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলাটিতে নতুন করে ২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে অপরিবর্তিত রয়েছে সিলেট বিভাগে সংক্রামণের পরিস্থিতি। গত ৬ মে’তে সিলেট বিভাগে সংক্রামণের সংখ্যা ছিল ১৬১ জন। যা গত ২৪ ঘণ্টায় কোনো পরিবর্তন হয়নি।
এদিকে সংক্রামণ বেড়েছে রংপুর বিভাগে। গত বৃহস্পতিবার পর্যন্ত আইইডিসিআরের প্রতিবেদন অনুযায়ী বিভাগটির ৮টি জেলায় মোট সংক্রামণের সংখ্যা ছিল ২২০ জন। যা গত ২৪ ঘণ্টায় ২৩০ জনে দাঁড়িয়েছে। অর্থাৎ এক দিনের ব্যবধানের রংপুরে নতুন করে ১০ জন সংক্রামিত হয়েছে।

আইইডিসিআরের তথ্য বিশ্লেষণে আরো দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে করোনা রোগী বেড়েছে মাত্র ৫ জন। এর মধ্যে খুলনা জেলাতেই এক দিনে ৩ জন নতুন করে সনাক্ত হয়েছেন। এ পর্যন্ত খুলনা বিভাগে ১৮৯ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। ময়মনসিংহ বিভাগেরও একই চিত্র ২৪ ঘণ্টায় বিভাগটিতে নতুন করে ৫ জন সংক্রমিত হয়েছেন। বিভাগটির ময়মনসিংহ জেলায় ৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই বিভাগটিতে মোট করোনা রোগীর সংখ্যা ৩৬৬ জন।

গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে নতুন করে ৮ জন সনাক্ত হয়েছে। বিভাগটির বরিশাল জেলাতেই এক দিনে নতুন করে ৩ জন সনাক্ত হয়েছে। বরিশাল বিভাগে মোট করোনা রোগীর সংখ্যা ১২১ জন। রাজশাহী বিভাগে করোনা রোগী বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিভাগটিতে নতুন করে ১২ জন করোনায় সংক্রমিত হয়েছেন।

লাইট নিউজ