বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

দাপুটে আমেরিকার ১৪.৭ শতাংশ নাগরিক এখন কর্মহীন

ডেস্ক রিপোর্ট : নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ১৪.৭ শতাংশ কর্মহীন হয়ে পড়েছে বলে জানিয়েছে দেশটির শ্রম বিভাগ।

শুক্রবার (৮ মে) যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে এপ্রিল মাস শেষে যুক্তরাষ্ট্রে আড়াই কোটি মানুষ বেকার হয়ে পড়েছেন। খবর বিবিসি।

১৯৩০ সালের মহামন্দার পর থেকে আমেরিকার চাকরির বাজার এখন সবচেয়ে খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে বলেও শ্রম বিভাগের ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এর মাত্র দুই মাস আগেই দেশটিতে কর্মহীনতার হার ছিল মাত্র ৩.৫ শতাংশ, যা ছিল ৫০ বছরের মধ্যে সর্বনিম্ন।

এ ব্যাপারে কর্ণেল ইউনিভার্সিটির শ্রম পরিসংখ্যান বিভাগের শিক্ষক এরিকা গ্রোসেন বিবিসিকে জানিয়েছেন, এই বিশ্বমহামারি থেকে দেশকে বাঁচাতে গিয়ে দেশের অর্থনীতিকে কোমায় পাঠিয়ে দিয়েছি।

এদিকে, শ্রম বিভাগের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে দেশের সকল অর্থনৈতিক খাত এই বিশ্বমহামারিতে ক্ষতিগ্রস্থ হয়েছে। সবচেয়ে বড় ধাক্কার মুখে পড়েছে হোটেল ব্যবসা ও পর্যটন খাত। এ খাত থেকে চাকরিচ্যুত হয়েছেন ৪৭% কর্মী। শিক্ষা ও স্বাস্থ্য খাত থেকে চাকরি হারিয়েছেন ২.৫ মিলিয়ন কর্মী।

অন্যদিকে, অর্থনীতিবিদদের অনেকেই জানিয়েছেন সাময়িক লে অফের আওতায় আসা কর্মীরা অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল না হলে স্থায়ীভাবে চাকরিচ্যুত হবেন।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারিতে শুক্রবার (৮ মে) পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় ১৩ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৭৭ হাজার ৫৬২ জনের এবং সেরে উঠে নিয়মিত জীবনে ফিরে গেছেন দুই লাখ ১৯ হাজার ৪৮৫ জন।

লাইট নিউজ