বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

আফগানিস্তানে অসহায়দের মধ্যে খাবার বিতরণের সময় সংঘর্ষ, মৃত্যু ৬ জনের

 

আফগানিস্তানে রোজা উপলক্ষে অসহায়দের মধ্যে খাবার বিতরণের এক অনুষ্ঠানে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। তাতে নিহত হয়েছেন দুই পুলিশ সদস্যসহ অন্তত ছয়জন। আহত হয়েছে আরও অনেকে।

মধ্য ঘোর প্রদেশে শনিবার এ ঘটনা ঘটে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রাদেশিক রাজধানী ফিরোজকোহতে সরকারি অফিসে কাতারের একটি প্রতিষ্ঠানের উদ্যোগে খাবার বিতরণ করা হচ্ছিল। সারিবদ্ধ হয়ে অপেক্ষা করছিলেন কয়েকশত মানুষ। এদের মধ্যে কিছু লোক ‘খাদ্য দ্রব্যের অন্যায্য বিতরণের অভিযোগ’ তুলে প্রতিবাদ জানায় বলে এএফপিকে জানান ঘোর রাজ্য কাউন্সিলের উপপ্রধান আব্দুল রহমান আকশান।

তিনি জানান, কিছু বিক্ষোভকারী সরকারি অফিসে ঢুকে পড়ার চেষ্টা চালালে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। তাতে ছয়জনের মৃত্যু হয়। এ ঘটনার জন্য বিক্ষোভকারীদের দোষারূপ করেছেন সরকারি কর্মকর্তারা।

প্রাদেশিক সরকারের মুখপাত্র আরেফ জাবের বলেন, “বিক্ষোভকারীরা পুলিশের ওপর সরাসরি গুলি চালিয়েছিল। স্থানীয় রেডিওর একজন কর্মকর্তাসহ চারজন সাধারণ নাগরিক ও দুজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৯ জন মানুষ।”

নিরাপত্তা কর্মকর্তাদেরও বিক্ষোভকারীরা মেরেছে বলে জানান আরেফ জাবের। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে।

এক বিবৃতিতে ঘটনার সত্যতা নিশ্চিত করে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জনসমাবেশে কিছু ‘অবৈধ অস্ত্রধারী’ লোক সরকারি অফিসে হামলা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালায়। ঘটনাটিকে ‘বেদনাদায়ক’ বলে উল্লেখ করে ফেইসবুকে পোস্ট দিয়েছেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। সরকার খুব গুরুত্বের সঙ্গে বিষয়টা তদন্ত করবে বলে জানিয়েছেন তিনি।

আফগানিস্তানে রমজান মাসে বিত্তবানদের খাবার বিতরণ স্বাভাবিক চর্চা। তাছাড়া করোনাভাইরাসের কারণে লকডাউনে দেশটিতে খাদ্য সংকট আরও বেড়েছে।

যুদ্ধবিধ্বস্ত দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪,৩৩৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১১৫ জনের

লাইট নিউজ