বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

করোনা : সৌদিতে ভ্যাট বাড়ছে ৩ গুণ

আন্তর্জাতিক ডেস্ক : মূল্য সংযোজন কর তিনগুণ বাড়াচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। করোনাভাইরাসের কারনে অর্থনীতিতে যে বিপর্যয় নেমে এসেছে তা কাটিয়ে উঠতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

অপরদিকে, আগামী ১ জুন থেকে দেশটির সরকারি চাকরিজীবীরা কোনো ভাতা পাবেন না। করোনাভাইরাসের প্রভাবে দেশটিতে তেলের দাম অনেক কমে গেছে। তেল বিক্রিও তলানিতে নেমেছে।

দুই বছর আগে অর্থাৎ ২০১৮ সালে প্রথমবারের মতো ভ্যাট আরোপ করে সৌদি আরব। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভ্যাটের পরিমাণ আরও বাড়ানো হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আগামী ১ জুলাই থেকে ভ্যাটের পরিমাণ ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৫ শতাংশ করা হবে।

আন্তর্জাতিক বাজারের তেলের দাম অস্বাভাবিক হারে কমে যাওয়ার পর মূল্য সংযোজন কর বাড়ানোর সিদ্ধান্ত নিল সৌদি সরকার। এর ফলে করোনার কারণে যে আর্থিক ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

সৌদি অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান সোমবার এক বিবৃতিতে বলেন, এই পদক্ষেপগুলো কষ্টদায়ক, কিন্তু অর্থনীতিকে গতিশীল করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, অর্থনৈতিক স্থিতিশীলতা মাঝারি থেকে দীর্ঘমেয়াদী করতে এবং করোনাভাইরাস সংকটের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এটা প্রয়োজন। গত মার্চে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক রিজার্ভের পতন ঘটেছে। ২০১১ সালের পর গত দুই দশকে এই প্রথম বৈদেশিক রিজার্ভ এত কমে গেছে।

লাইট নিউজ