বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

লকডাউন শেষে নিউজিল্যান্ডে বৃহস্পতিবার থেকে খুলবে শপিং মল, ক্যাফে

 

লকডাউন শেষে বৃহস্পতিবার (১৪ মে) থেকে নিউজিল্যান্ডে শপিং মল, সিনেমা হল, ক্যাফে, জিমসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

সোমবার (১১ মে) এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন । আগামী সোমবার থেকে স্কুলও চালু হবে এবং বার খুলবে ২১ মে থেকে বলে জানিয়েছেন তিনি।

জেসিন্ডা আরডার্ন বলেন, ‘অন্য অনেক দেশের তুলনায় বেশ আগেই আগামী ১০ দিনের মধ্যে আমরা প্রায় সব ব্যবসা প্রতিষ্ঠান খুলে দিচ্ছি। আমাদের পরিকল্পনা এমনই ছিল। এতে করে শিগগিরই আমরা আমাদের অর্থনীতির চাকা সচল করতে পারবো।

তবে জনসমাগম ১০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখার কথা বলেছেন আরডার্ন । সকলকে শারীরিক দূরত্ব এবং কঠোর পরিষ্কার-পরিচ্ছন্নতার নীতি মেনে চলার ব্যাপারে তিনি সতর্ক করে দেন।

আগামী বৃহস্পতিবার (১৪ মে) থেকে লকডাউন লেভেল-২ তে নামিয়ে আনার ফলে আরও ৭টি অভ্যন্তরীণ রুট চালু করা হবে বলে জানিয়েছে এয়ার নিউজিল্যান্ড। তবে সীমান্ত বন্ধ থাকায় আন্তর্জাতিক ফ্লাইট চালু করা সম্ভব হচ্ছে না। শুধু অন্য দেশে থাকা নিউজিল্যান্ডের অধিবাসীদের ফেরত আনা প্লেনগুলো আসতে পারবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরও বলেন, দুই সপ্তাহ পরে সীমান্ত খুলে দেওয়া নিয়ে আবার আলোচনা করা হবে। দেশটির সরকার বৃহস্পতিবার (১৪ মে) বার্ষিক বাজেট প্রকাশ করবে এবং আগামী কয়েক বছর ধরে আর্থিক ঘাটতির ব্যাপারেও সতর্ক করে দেওয়া হয়েছে। তবে অর্থনৈতিক সহায়তার জন্য পূর্বের লক্ষ্যমাত্রার চেয়েও ঋণের পরিমাণ বাড়ানো হবে।

আজ (১১ মে) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন করে আরও ৩ জন কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে। ফলে নিউজিল্যান্ডে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৪৭ জন। যার ৯৩ শতাংশ সুস্থ হয়েছে।

লাইট নিউজ