বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

১০০০ তালেবান বন্দির মুক্তি

 

যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগান তালেবানদের সম্পাদিত চুক্তির আওতায় আশরাফ ঘানির সরকার এক হাজার তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে বলে জানিয়েছে। আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিল (এনএসসি) এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছে। সেইসঙ্গে কয়েক দিনের মধ্যে আরো ৫০০ তালেবান বন্দিকে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি।

তবে তালেবানদের হাতে বন্দি থাকা সরকারের লোকজনকেও মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে আফগান সরকার। সেইসঙ্গে সরকার-তালেবানের মধ্যে সংলাপ শুরু করার ওপরও গুরুত্বারোপ করেছে এনএসসি।

এনএসসি জানায়, শান্তি প্রক্রিয়ার উপযুক্ত পরিবেশ সৃষ্টি এবং দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্ব দেওয়ার অংশ হিসেবে প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্দেশে তালেবান বন্দিদের মুক্তি দেয়া হয়েছে। সরকার আশা করছে, এর বিনিময়ে তালেবানরাও তাদের কাছে থাকা জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের অবিলম্বে মুক্তি দেবে। পাশাপাশি আন্তঃআফগান সংলাপের উদ্যোগ নেবে।

গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে শান্তি চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী ৫ হাজার তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার কথা হয়েছে। তালেবানরা বলছে, শর্ত অনুযায়ী ৫ হাজার বন্দিকে মুক্তি দিলেই আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে তারা। কিন্তু আফগান সরকার বলছে, তারা মার্কিন সরকারের সঙ্গে আলোচনায় ছিল না। কিন্তু আবার তালেবান বন্দিদের মুক্তিও দিচ্ছে।

লাইট নিউজ