বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

মন্ত্রীর আত্মীয়ের জন্য মাঝরাতেই খুলতে হলো ল্যাব

 

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এক ব্যক্তি। যিনি সরকারের এক মন্ত্রীর নিকটাত্মীয়। তাই তার নমুনা পরীক্ষার জন্য মাঝরাতেই খোলা হয় ল্যাব। উপর মহলের চাপে বাসা থেকে আসতে হয় সারাদিন কাজ করে যাওয়া চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। ওই একটি মাত্র নমুনা পরীক্ষা শেষে ফের ল্যাবটি বন্ধ করে দেওয়া হয়। এ ঘটনায় চিকিৎসকদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

গত বুধবার দিবগত রাত সোয়া ১২টার দিকে এই ঘটনাটি ঘটেছে চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে। সেখানে মাঝরাতে পরীক্ষা শেষে জানা যায় ওই মৃত ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন।

জানা যায়, চট্টগ্রাম নগরীর হালিশহর ঈদগাঁ এলাকার বাসিন্দা আবু মুসা (৬০) সম্প্রতি অসুস্থ হয়ে পড়েন। পরে গত সোমবার তাকে চমেক হাসপাতালের অবজারভেশন সেলে ভর্তি করা হয়। সেখানেই তিনি বুধবার ইফতারের আগে মারা যান। তিনি একজন মন্ত্রীর নিকটাত্মীয় হওয়ায় মৃত্যুর পর পরই তার নমুনা পরীক্ষার জন্য উপর মহল থেকে নির্দেশ আসে।

এদিকে ওইদিন ৯১টি নমুনা পরীক্ষা শেষে বিকেলেই ল্যাব বন্ধ করে বাড়ি চলে যান চমেক মাইক্রোবায়োলজি বিভাগের চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। কিন্তু ওই ব্যক্তির মৃত্যুর পর উপর মহলের নির্দেশে রাত ৮টার দিকে সংশ্লিষ্ট পাঁচজন চিকিৎসক ও দুইজন কর্মীকে পুনরায় পরীক্ষাগারটি খুলতে হয়। এরপর ওই নমুনাটি পরীক্ষা করতে রাত সোয়া ১২টার বেশি বেজে যায়। এতে চিকিৎসকদের মধ্যে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

একধিক চিকিৎসক বলেন, ওই মৃত ব্যক্তি সরকারের এক মন্ত্রীর নিকটাত্মীয়। তাই সারাদিন কাজ শেষে বাড়ি ফেরার পরও উপর মহলের চাপে তারা মাঝরাতে পুনরায় পরীক্ষাগার খুলতে বাধ্য হয়েছেন।

এ বিষয়ে চমেক মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক আবুল কালাম বলেন, বুধবার ওই ব্যক্তির মৃত্যুর আগে বিকেল ৩টার দিকে তারা নমুনা হতে পান। কিন্তু ততক্ষণে ৯১টি নমুনা পরীক্ষা শেষ হওয়ায় আবু মুসার নমুনাটি তারা পরদিন বৃহস্পতিবার পরীক্ষার জন্য রেখে দেন। কিন্তু উপর মহলের চাপে ওইদিন রাতেই তাদের পুনরায় পরীক্ষাগার খুলে নমুনাটি পরীক্ষা করতে হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ফয়সল ইকবাল চৌধুরী বলেন, মন্ত্রীর আত্মীয় বলে রাতের বেলা চিকিৎকদের ডেকে এনে নমুনা পরীক্ষা করা মোটেও শোভন হয়নি।

লাইট নিউজ