বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

চীনা পণ্য বর্জনের ঘোষণা ভারতের

চীনা পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে ভারতের ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)। সোমবার রাতে লাদাখের গালোয়ান উপত্যাকায় চীন-ভারতের সেনাবাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে দিল্লির এক কর্নেলসহ ২০ ভারতীয় সেনা নিহত হয়। যদিও অসমর্থিত সূত্রে ভারতীয় সংবাদ মাধ্যম ৪৫ চীনা সেনা নিহত বা আহত হয়েছেন বলে দাবি করা হয়।

এরপরই বৃহস্পতিবার সর্ব ভারতীয় এ ব্যবসায়ী সংগঠনটির পক্ষ থেকে অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার, মাহেন্দ্র সিং ধোনি ও শচিন টেন্ডুলকারকে ভারতীয়া সামান হামার অভিমান ক্যাম্পেইনের অধীনে চীনা পণ্য প্রচার বন্ধের আহ্বান জানানো হয়।

সাত কোটি ব্যবসায়ী ও ৪০ হাজার ব্যবসায়ী সমিতির প্রতিনিধিত্বের দাবি করে সংগঠনটি বলছে, বিভিন্ন আইটেমের তালিকা তৈরি করা হয়েছে যা বর্জন করা যেতে পারে।

‘প্রচারণার অংশ হিসেবে ব্যবসায়ীদের চীনা পণ্য বিক্রি না করতে উদ্ভুদ্ধ এবং ক্রেতাদের দেশীয় পণ্য কিনতে আহ্বান জানানো হবে। ’

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চীনা পণ্য ব্যবহারে সরকারের দিক থেকে নেতিবাচক দিক লক্ষ্য করা গেছে। বুধবার সরকারি সূত্র জানায়, টেলিযোগাযোগ অধিদফতর
নিরপত্তার বিষয়টি বিবেচনায় রাষ্ট্রীয় মালিকানাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেডকে ৪ জি-তে উন্নীত করার ক্ষেত্রে চীনা সরঞ্জাম ব্যবহার না করার জন্য প্রস্তুত রয়েছে।

লাইটনিউজ/এসআই