বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

চীনে দ্বিতীয় দফায় করোনার বিস্তার, ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক : চীনে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে। গত ছয় দিনে বেইজিংয়ের একটি পাইকারি বাজারে ১৩৭ জন রোগী শনাক্ত হয়েছে। ইতোমধ্যে সংক্রমণ ঠেকাতে শহরের বিভিন্ন আবাসিক এলাকা, স্কুল ও বিশ্ববিদ্যালয় পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। বাতিল করা হয়েছে বিমানের সব ফ্লাইট। এতোবস্থায় পুরো শহরেই লকডাউন করার চিন্তা করছে সরকার। খবর বিবিসি ও এএফপি’র।

ইতোমধ্যে ৩০টি আবাসিক এলাকা পুরোপুরি সিল করে দেয়া হয়েছে। সোমবার থেকেই বন্ধ করে দেয়া হয়েছে ইনডোর গেম ও বিনোদন কেন্দ্র। বুধবার ট্যাক্সি পরিষেবাও বন্ধ করে অপ্রয়োজনীয় ভ্রমণ না করার নির্দেশনা দেয়া হয়েছে।

শহরের কর্তৃপক্ষ জানিয়েছে, দিনে ৯০ হাজার মানুষের করোনা পরীক্ষা করছে তারা। প্রতিটি বাজারে খাদ্যসামগ্রীর দোকানের মালিক, ম্যানেজার ও কর্মচারীদের কোভিড পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া সব রেস্তোরাঁকর্মী ও সরকারি ক্যান্টিনের কর্মীকেও পরীক্ষার আওতায় আনা হবে। এ ছাড়া বাজারটিতে গেছেন এমন সবাইকে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দেয়া হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর পুরো দেশে ভাইরাসের সংক্রমণ রুখে দিতে সক্ষম হয়েছিল চীন। এ বছর জানুয়ারি মাসে বিশ্বে সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা চীন বর্তমানে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে যথাক্রমে ১৯ ও ১৮ নম্বর।

এদিকে বেইজিংয়ে ফের করোনার সংক্রমণ দেখা দেয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার মহাপরিচালক বলেছেন, যে শহরটিতে টানা ৫০ দিন কোনো রোগী শনাক্ত হয়নি, সেখানে কয়েকদিনে শতাধিক সংক্রমণ শনাক্ত হয়েছে। এই প্রাদুর্ভাবের উৎস ও এর মাত্রা নিয়ে তদন্ত করা হচ্ছে।

লাইট নিউজ