বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছে টিকটক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে আইনি পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে চীনের ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক।

ট্রাম্পের নির্বাহী আদেশে বলা হয়েছে, আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে টিকটকের প্রধান বাইটড্যান্সের সঙ্গে সব ধরনের লেনদেন বন্ধ করে দেওয়া হবে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আগামী সোমবারের আগেই টিকটক কর্তৃপক্ষ ট্রাম্পের নির্বাহী আদেশকে চ্যালেঞ্জ জানাবে।

ওয়াশিংটনের কর্মকর্তারা সন্দেহ করছে, যেসব মার্কিন নাগরিক টিকটক ব্যবহার করছে তাদের তথ্য চীনা সরকারের কাছে সরবরাহ করতে পারে। যদিও বাইটড্যান্স এমন অভিযোগ অস্বীকার করেছে।

টিকটক বলছে, কোনো প্রকার তথ্য এখন পর্যন্ত চীনকে সরবরাহ করা হয়নি। এমনকি ব্যবহারকারীর কোনো তথ্য চীন চাইলেও তা সরবরাহ করতে বাধ্য নয় টিকটক।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, আইনের শাসন যাতে নষ্ট না হয় ও আমাদের সংস্থা ও ব্যবহারকারীদের সঙ্গে যাতে ভালো আচরণ করা হয় তা নিশ্চিত করতে বিচারিক ব্যবস্থার মাধ্যমে কার্যনির্বাহী আদেশকে চ্যালেঞ্জ করা ছাড়া উপায় নেই।

যুক্তরাষ্ট্রে ৮ কোটির বেশি ব্যবহারকারী টিকটক ব্যবহার করে থাকে। টিকটক বলছে, তারা প্রায় এক বছর ধরে ট্রাম্পের প্রশাসনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে। কিন্তু যথাযথ প্রক্রিয়ার অভাবে তাদের কাছ থেকে সেভাবে কোনো সাড়া পাওয়া যায়নি।

লাইট নিউজ