বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

আগস্টের এই দিনে বিদায় নিয়েছিলেন আইভি রহমান

শোকাবহ আগস্টের পুরো মাসজুড়েই যেন শোক আর শোক। আজ ২৪শে আগস্ট। ২০০৪ সালের এই দিনেই মৃত্যুর সাথে লড়ে হেরে যান আইভি রহমান।

তার পুরো নাম বেগম জেবুন্নেছা আইভি। প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী তিনি। ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব শহরের চন্ডিবের গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম। রাজনৈতিক সম্পর্ক ছাড়াও বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে আইভি রহমানের ছিলো নিবিড় সখ্যতা।

বাংলাদেশের একজন রাজনীতিবিদ ও সমাজকর্মী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন বেশ শক্তভাবেই। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় শেখ মুজিবর রহমানের নীতি ও আদর্শে উদ্বুদ্ধ হয়ে গণতন্ত্রের সংগ্রামে আত্মনিয়োগ করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে ভারতে অস্ত্র চালনা এবং প্রাথমিক চিকিৎসা সহায়তা প্রশিক্ষণ গ্রহণ করেন আইভি।

এছাড়া তিনি জয়বাংলা রেডিওতে নিয়মিত কথিকা পাঠ করতেন। ১৯৬৯ সালে মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।

১৯৭৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহীর কমিটির মহিলা বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। ১৯৮০ সালে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০২ সাল পর্যন্ত তিনি এ পদে আসীন ছিলেন। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির মহিলা বিষয়ক সম্পাদকের দায়িত্ব নেন। বাংলাদেশ মহিলা সমিতি পুণর্গঠনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।

আইভি রহমান আওয়ামী লীগের রাজনীতিতে তৃণমূলের নেতৃত্ব দিয়ে রাজনৈতিক অবস্থান তৈরি করে নিয়েছিলেন স্ব-মহিমায়। ২১ আগস্টের সেই কালো দিনেও আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে সহযোদ্ধাদের সম্মুখযোদ্ধা হয়ে ছিলেন তিনি।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১শে আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলায় আহত হন আইভি রহমান। ৪ দিন মৃত্যুর সঙ্গে লড়াই করে ২৪শে আগস্ট মারা যান তিনি। আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নারী নেত্রীদের মধ্যে আইভি রহমান ছিলেন অন্যতম, যিনি ছিলেন প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী।

লাইট নিউজ