বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না মরক্কো

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না মরক্কো। রোববার দেশটির প্রধানমন্ত্রী সাদ-এদ্দিন এল-ওসমানি ইসরায়েলের সঙ্গে যেকোনো ধরনের সম্পর্ক স্বাভাবিকের বিষয়টি নাকচ করে দিয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (পিজেডি)-র এক বৈঠকে এই মন্তব্য করেছেন এল-ওসমানি। তিনি বলেন, আমরা ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ প্রত্যাখ্যান করছি, কারণ এতে করে তারা ফিলিস্তিনি জনগণের অধিকার আরও বেশি করে খর্ব করবে।

মরক্কোর প্রধানমন্ত্রী আরও বলেন, মরক্কোর বাদশাহ, সরকার এবং জনগণ সবসময় ফিলিস্তিনি জনগণের অধিকার এবং জেরুজালেমে আল-আকসা মসজিদ, যেটি ১৯৬৭ সাল থেকে ইসরায়েল দখল করে রেখেছে, তা রক্ষা করবে।

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে অসলো চুক্তি সই হওয়ার পর ১৯৯৩ সালে ইসরায়েলের সঙ্গে অল্প মাত্রায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল মরক্কো। কিন্তু ২০০০ সালে ফিলিস্তিনিদের বিক্ষোভ শুরু হলে সেই সম্পর্ক স্থগিত করে দেশটি।

এর আগে চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত। এমনকি দুই দেশ দূতাবাস স্থাপনের ব্যাপারেও সম্মত হয়েছে।

তবে ওই চুক্তির পর ফিলিস্তিনসহ বিভিন্ন মুসলিম দেশ তা প্রত্যাখ্যান করেছে এবং তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে।

লাইট নিউজ