বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

হংকংয়ে প্রথমবারের মতো একই ব্যক্তির ফের করোনা শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক : হংকংয়ে প্রথমবারের মতো এক ব্যক্তির শরীরে দ্বিতীয় দফায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ের জয়ী হওয়ার সাড়ে চার মাসের মাথায় ফের এই ভাইরাসে আক্রান্ত হলেন তিনি। খবর বিবিসির।

ইউনিভার্সিটি অব হংকং জানিয়েছে, প্রথম দফায় সুস্থ হয়ে উঠার আগে ৩০ বছর বয়সী ওই ব্যক্তি ১৪ দিন ধরে হাসপাতালে ছিল। এরপর তার শরীরে আর কোনও উপসর্গ দেখা যায়নি। তারপরও দ্বিতীয় দফার পরীক্ষায় তার শরীরে ভাইরাসটির উপস্থিতি ধরা পড়েছে।

হংকংয়ের বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসের দুটি স্ট্রেন স্পষ্টতভাবেই যে আলাদা তা জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে দেখা গেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও সতর্ক করে দিয়ে বলেছে, একজন রোগীর ওপর ভিত্তি করে কোনও সিদ্ধান্তে উপনীত হওয়াটা ঠিক হবে না। বিশেষজ্ঞরা বলছেন, পুনরায় করোনা শনাক্ত হওয়ার ঘটনা বিরল হলেও এটি খুব গুরুতর কোনও ঘটনা নয়।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের মাইক্রোবায়াল প্যাথোজেনেসিসের অধ্যাপক ব্রেন্ডন ওয়ারেন বলেন, পুনরায় সংক্রমণের এটি একটি বিরল উদাহরণ।

উল্লেখ্য, বিশ্বজুড়ে এ পর্যন্ত ৮ লাখ ১৬ হাজার ৫৭৪ জন করোনাভাইরাসে মারা গেছে। আর আক্রান্ত হয়েছে ২ কোটি ৩৮ লাখ ২ হাজার ৮৭২ জন। তবে সুস্থ হয়েছে ১ কোটি ৬৩ লাখ ৫১ হাজার ১৮৫ জন।