বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম
টস জিতে পাঞ্জাবকে ব্যাটিংয়ের আমন্ত্রণ কোহলিরকাশবনে শ্লীলতাহানি: অভিযুক্ত ফেসবুকে লাইভে, পুলিশ পায় না খুঁজেব্যবহৃত কনডম বিক্রি করতো কারখানাটি! ৩ লাখ পিস জব্দ‘শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করেই অন্য ক্লাসে উত্তীর্ণ করা হবে’বেনাপোল দিয়ে পেঁয়াজ আমদানি অনিশ্চিতবিমান কার্যালয়ে দিনভর সৌদি প্রবাসীদের ভিড়; আজ যারা টিকিট পাননি তারা কাল নিতে পারবেনমনোনয়নপত্র জমা দিতে গিয়ে চেয়ারম্যান প্রার্থী নিখোঁজ২০ শতাংশের বেশি সুদ নেয়া যাবে না ক্রেডিট কার্ড গ্রাহকদের কাছ থেকেডোবা-জলাশয় পরিষ্কারে বিভিন্ন দপ্তরে চিঠি দিচ্ছে ডিএনসিসি২১ সালের মধ্যে ঢাকা-মাওয়া-ভাঙ্গা রেল চলাচল শুরু হবে: রেলমন্ত্রী

আধাঘণ্টায় ২০০ কোটি টাকার লেনদেন, দাম বেড়েছে ৬৫ শতাংশের

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার শেয়ারবাজারে লেনদেন শুরুতে বেশ ভালো গতি দেখা গেছে। আধাঘণ্টার মধ্যেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

লেনদেনের এই গতির পাশাপাশি ডিএসই এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে মূল্য সূচকেও ইতিবাচক প্রবণতা দেখা দিয়েছে। ঢাকা ও চট্টগ্রাম দুই স্টক এক্সচেঞ্জেই প্রথম আধাঘণ্টায় সবকটি মূল্য সূচক বেড়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন চালু হতেই লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে ৫ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্টের ওপরে বেড়ে যায়।

কিন্তু লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় নাম লেখায়। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে। অবশ্য প্রথম আধাঘণ্টার লেনদেনে সবকটি সূচক উর্ধ্বমুখী রয়েছে।

সকাল ১০টা ৪০ মিনিটে এ এতিবেদন লেখা পর্যন্ত ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৫ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ বেড়েছে ২ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫১টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৪১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নেওয়া ১২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।