বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

হেলসিংকি বিমানবন্দরে কোভিড শনাক্ত করছে কুকুর

ফিনল্যান্ডের হেলসিংকি বিমানবন্দরে কোভিড -১৯ রোগী শনাক্তে স্নিফার ডগ (কুকুর) ব্যবহার করছে দেশটির সরকার। যাত্রীদের গন্ধ শুঁকে করোনাভাইরাস শনাক্তের কাজে পরীক্ষামূলকভাবে এসব কুকুর ব্যবহার করা হচ্ছে।

ফিনিশ গবেষকরা ধারণা করছেন, স্নিফার ডগের ঘ্রাণশক্তি বেশ কার্যকর। করোনাভাইরাস শনাক্তে এ ধরনের পরীক্ষা বেশ দ্রুত ও কার্যকর বিকল্প ব্যবস্থা হতে পারে। এত ব্যয়ও কম হবে।

স্নিফার ডগ দিয়ে করোনা শনাক্তের প্রকল্পটি দেখাশুনা করছেন হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্না হিলম-জার্কম্যান। তার মতে, এটি খুব আশাব্যঞ্জক। একটি কুকুর ১০ সেকেন্ডের মধ্যে করোনভাইরাস শনাক্ত করতে সক্ষম এবং পুরো প্রক্রিয়াটি শেষ হতে এক মিনিটেরও কম সময় নেবে।

বিমানবন্দরে যাত্রীদের লাগেজ সংগ্রহের পর কাপড় দিয়ে তাদের ঘাড় মুছে দেওয়া হয়, সেই কাপড় শুঁকতে দেওয়া হয় কুকুরগুলোকে। কোন যাত্রীর মধ্যে যদি ভাইরাস পায় তাহলে কুকুরগুলো ঘেউ ঘেউ করে, শুয়ে পড়ে বা থাবা দেওয়ার চেষ্টা করে। এভাবে কয়েক মিনিটের মধ্যেই ফলাফল জানিয়ে দেয় তারা। এরপর যাত্রীদের করোনা পরীক্ষার জন্য বিনামূল্যে পিসিআর টেস্ট করার পরামর্শ দেওয়া হয়।

তবে এই পরীক্ষামূলক প্রকল্পের ফলাফলকে নিখুঁত হিসেবে ধরে নেওয়ার জন্য এ নিয়ে আরও গবেষণার প্রয়োজন বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

লাইটনিউজ