বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

বিনিয়োগ সুরক্ষায় সহায়ক ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’

অর্থনৈতিক রিপোর্টার : প্রতি বছরের মতো এবারও দেশে ৫ থেকে ১১ অক্টোবর উদযাপন করা হবে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘বাংলাদেশের উন্নয়নে শেয়ারবাজারের ভূমিকা’। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) সঙ্গে যৌথভাবে দিবসটি উদযাপনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিনিয়োগ শিক্ষা সম্পর্কিত তথ্য-উপাত্ত প্রচার এবং অবহিতকরণের মাধ্যমে বিনিয়োগকারীদের সচেতন ও বিনিয়োগ সুরক্ষা নিশ্চিত করাই দিবসটি উদযাপনের মূল লক্ষ্য। তবে বর্তমানে করোনা পরিস্থিতির মধ্যেও বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশে দিবসটি উদযাপনের মাধ্যমে দেশের বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। এতে বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষা নিশ্চিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তবে করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল পদ্ধতিতে এবার দিবসটি উদযাপন করা হবে। এ উপলক্ষে শনিবার (৩ অক্টোবর) সন্ধ্যা ৬টায় আয়োজিত ওয়েবিনারটি উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সভাপতিত্ব করেন।

দিবসটির গুরুত্ব প্রসঙ্গে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এবার দিবসটি ভার্চুয়ালি উদযাপন করা হবে। তাই অন্যান্যবারের তুলনায় এবার ফিজিক্যালি ম্যান টু ম্যান কানেক্টিভিটি কিছুটা কম হতে পারে। তবে দিবসটিকে কেন্দ্র করে আমাদের বার্তাগুলো বিনিয়োগকারীদের কাছে পৌঁছে দিতে পারবে বলে আশা করছি। তাই সব বিনিয়োগকারীদের জন্য এ দিবসটি খুবই গুরুত্বপূর্ণ।

জানা গেছে, ২০১৭ সালের অক্টোবরে প্রথমবার ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ পালন করা হয়। এরই ধারাবাহিকতায় অন্যান্য দেশের মতোই বাংলাদেশে চতুর্থবারের মতো এ দিবসটি উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের আওতায় বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে মিল রেখে বাংলাদেশেও এ দিবসটি উদযাপন করা হবে।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী সানাউল হক বলেন, আশা করছি এবারের বিশ্ব বিনিয়োগ সপ্তাহ উদযাপন উপলক্ষে বিনিয়োগকারীদের ব্যাপক অংশগ্রহণ থাকবে। অনলাইনে এ আয়োজন আরও বেশি ইফেক্টিভ হবে। এ জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। আমি মনে করি এ দিবসটি থেকে বিনিয়োগকারীদের অনেক কিছু শেখার রয়েছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মামুন-উর-রশিদ বলেন, এ দিবসটির মূল লক্ষ্য পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত বিনিয়োগকারীসহ সব স্টেকহোল্ডারদের সচেতন করা, নতুন বিনিয়োগকারী সৃষ্টি করা, বিনিয়োগ সুরক্ষাও বৃদ্ধি করা। এসব বিষয় সামনে রেখে সারা বিশ্বের পুঁজিবাজারে এ দিবসটি পালন করা হবে। আশা করা যায়, দিবসটি উদযাপনের ফলে আমাদের পুঁজিবাজারসহ বিনিয়োগকারীদের মধ্যে ইতিবাচক প্রভাব পড়বে।

তথ্য মতে, ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে প্রথম দিনের কর্মসূচি হিসেবে ৫ অক্টোবর বিকেল ৪টায় ‘বিনিয়োগকারীদের সুরক্ষা: ব্যবসায় এবং তথ্য প্রকাশের ক্ষেত্রে কোভিড-১৯ এর প্রভাব’ বিষয়ক ওয়েবিনারের আয়োজন করেছে বিএসইসি।

দ্বিতীয় দিনের কর্মসূচি হিসেবে ৬ অক্টোবর বিকেল ৪টায় ওয়েবিনারের আয়োজন করেছে ডিএসই। তৃতীয় দিনের কর্মসূচি হিসেবে ৭ অক্টোবর বিকেল সাড়ে তিনটায় ওয়েবিনারের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি)। একইদিন বিকেল ৪টায় ওয়েবিনারের আয়োজন করেছে সিএসই।

এছাড়া ৮ অক্টোবর সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম), একইদিন বিকেল ৪টায় সিএসই, একইসময়ে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল); ১০ অক্টোবর সকাল ১১টায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), একইদিন বিকেল ৩টায় অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএমসিএমএফ), এদিন সন্ধ্যা ৭টায় ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এবং শেষ দিন ১১ অক্টোবর বেলা সাড়ে ১১টায় ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ওয়েবিনারের আয়োজন করেছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সায়েদুর রহমান বলেন, এ দিবসটির মূল উদ্দেশ্য হলো- বিনিয়োগকারীদের সচেতন করা ও তাদের স্বার্থ রক্ষা করা। বিনিয়োগকারীরা সচেতন হলেই, তাদের স্বার্থ রক্ষা হবে। এ জন্য বিনিয়োগ শিক্ষা বিকল্প নেই। বিনিয়োগকারীদের সচেতন করতে সপ্তাহজুড়ে এ সব বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হবে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মো. শরিফ আনোয়ার হোসেন বলেন, এ দিবসটি পালনের উদ্দেশ্য হলো- বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধি করা। বিনিয়োগকারীরা সচেতন হলেই তাদের বিনিয়োগ সুরক্ষা নিশ্চিত হবে।

লাইটনিউজ