বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

স্তন ক্যান্সারের সচেতনতার মাস অক্টোবর

অক্টোবর মাসটি স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসাবে পালন করা হয়। নারীদের ক্যান্সারের ফলে মৃত্যুর অন্যতম প্রধান কারণ হলো স্তন ক্যান্সার। স্তন ক্যান্সারের দুই-তৃতীয়াংশেরও বেশি রোগীর অবস্থা আশঙ্কাজনক হওয়ার পরে ক্যান্সার শনাক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, স্তন ক্যান্সার নিয়ন্ত্রণের ভিত্তি হলো ক্যান্সার প্রাথমিক পর্যায়ে শনাক্তকরণ।

স্তন ক্যান্সারের সচেতনতা
স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারে এমন গুরুত্বপূর্ণ ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া উচিত। চলুন জেনে নিই ঝুঁকিসমূহু।
বংশের কেউ পূর্বে কখনও স্তন ক্যান্সারে আক্রান্ত হলে জিনগত কারণে এটি আপনারও হতে পারে
পিরিয়ডের প্রাথমিক বয়স (১২ বছর) বা মেনোপজের দেরী (৫৫বছর)
গর্ভধারণে দেরি এবং স্তন্যদানের অভাব
হাঁটা-চলা না করা অর্থাৎ অতিরিক্ত বসে থাকার জীবনযাপন এবং মেদ যুক্ত শরীর
গর্ভনিরোধক বা হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির ব্যবহার

স্তন স্ব-পরীক্ষা বা বিএসই
স্তন স্ব-পরীক্ষা (বিএসই) এমন একটি পদ্ধতি; যা কোন নারী তার স্তনের অস্বাভাবিক ফোলাভাব বা গলদা শনাক্ত করতে নিয়মিত স্তন পরীক্ষা করে। একজন নারী মাসে অন্তত একবার নিজেই বিএসই করতে পারেন। যখন স্তন সবচেয়ে কোমল থাকে, সাধারণত তার শেষ পিরিয়ডের প্রথম দিন থেকে পরবর্তী ১০ দিন। যেসব মহিলার আর পিরিয়ড থাকে না তারা এক মাসের যে কোনও দিন স্ব-পরীক্ষা করতে পারেন।

শুয়ে থেকে বা শাওয়ার নেওয়ার সময় কিংবা আয়নার সামনে দাঁড়িয়ে স্তনের স্ব-পরীক্ষা করা যেতে পারে। স্তনের স্ব-পরীক্ষা করতে আঙ্গুল ব্যবহার করা হয়। কোনও নারী স্তনের স্বাভাবিক অবস্থা সম্পর্কে সচেতন হলে অস্বাভাবিকতাগুলো সনাক্ত করতে পারবে। বাম স্তনের পরীক্ষার জন্য ডান হাত ব্যবহার করা হয়। স্ব-পরীক্ষাটি পুরো স্তনের উপরে থেকে নীচে আঙুল দিয়ে বৃত্তাকার ভাবে ঘুরিয়ে করতে হবে।

ক্লিনিক্যাল স্তন পরীক্ষা
ক্লিনিক্যাল স্তন পরীক্ষা (সিবিই) চিকিৎসক দ্বারা মহিলাদের স্তন বা স্তনের ক্যান্সারের লক্ষণগুলো খুঁজে বের করে। মহিলাদের স্তন ক্যান্সারের লক্ষণগুলে গলা ব্যথা, স্তনবৃন্ত, স্রাব ইত্যাদি।

যে মহিলারা স্তন পরীক্ষার জন্য কোনও বিশেষজ্ঞ পরামর্শ নেন তারা স্তনের ক্যান্সার সর্ম্পকে আরও বেশি সচেতন হন। তারা স্ব-পরীক্ষা এবং স্তন ক্যান্সারের সঠিক পদ্ধতিসমূহু সম্পর্কেও ভালোভাবে জানতে পারেন। স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস বা স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণ থাকলে সিবিই করতে হবে।

স্তন ক্যান্সারের জন্য স্ক্রিনিং ম্যামোগ্রাফি
ম্যামোগ্রাফি হলো স্তন ক্যান্সারের স্ক্রিনিংয়ের মডেলটি বিশ্বজুড়ে ব্যবহৃত হয়। এটি রেডিওগ্রাফ আকারে স্তনের চিত্রগুলো ক্যাপচারের জন্য এক্স-রে ব্যবহার করে। ম্যামোগ্রাফি প্রাথমিক স্তরের স্তন ক্যান্সার শনাক্তকরণ এবং স্তন ক্যান্সারের সাথে যুক্ত মৃত্যু হ্রাসে উপকারি হিসেবে প্রমাণিত।

লাইটনিউজ