বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

দুর্দান্ত জয়ে ফের প্রধানমন্ত্রী হচ্ছেন জেসিন্ডা

নিউজিল্যান্ডে নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। করোনাভাইরাস মোকাবিলায় তার দারুণ সফলতার জন্যই জনগণ ফের তাকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন বলে দাবি করছেন বিশ্লেষকরা।

শনিবারের নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন দুই তৃতীয়াংশ ভোট গণনা হয়েছে। যার মধ্যে ৪৯ দশমিক দুই শতাংশ ভোট পেয়েছে লেবার পার্টি। অর্থাৎ দেশটির পার্লামেন্টের ১২০ আসনের মধ্যে ৬৪টিতে তার দল জয়ী হওয়ার আভাস দিচ্ছে।

নির্বাচনে লেবার পার্টির নেতা জেসিন্ডার বিপরীতে লড়েছেন রক্ষণশীল ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স।

জেসিন্ডার বিরোধী জুডিথ কলিন্স এরই মধ্যে নির্বাচনের ফল মেনে নিয়েছেন। তিনি ‘ঐতিহাসিক ও অভূতপূর্ব’ বিজয়ের জন্য বর্তমান প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন।

নিউজিল্যান্ডে ১৯৯৬ সালে নতুন সংসদীয় ব্যবস্থা মিক্সড মেম্বার প্রোপরশনাল রেপ্রিজেন্টেশন (এমএমপি) বাস্তবায়নের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংসদ গঠন করতে পারেনি।

দেশটির প্রায় ৩৫ লাখ ভোটারের মধ্যে ১৭ লাখেরও বেশি আগাম ভোট দিয়েছেন। ৩ অক্টোবর থেকে আগাম ভোট শুরু হয়।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, জেসিন্ডার দল যদি নির্বাচনের ফলাফলে এই ধারায় এগিয়ে থাকে তবে তা ১৯৯৬ সালের পর থেকে নিউজিল্যান্ডের বর্তমান রাজনৈতিক ব্যবস্থার ইতিহাসে সবচেয়ে বড় বিজয় হবে।

অন্যদিকে লেবার পার্টির প্রধান প্রতিপক্ষ ডানপন্থি ন্যাশনাল পার্টি গত নির্বাচনের যে ভোট পেয়েছিলো এবার তার মাত্র ২৬ শতাংশ ভোট পেয়েছে; ২০০২ সালের পর যা দলটির সবচেয়ে বাজে ফলাফল।

সিএনএন এর খবরে বলা হয়, এখনো ফলাফল গণনা করা হচ্ছে। বিদেশে বসবাসরত নিউজিল্যান্ডের নাগরিকদের থেকে ভোটগ্রহণ শেষে আগামী ৩ সপ্তাহের মধ্যে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

লাইটনিউজ