বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ভালো মানের হ্যান্ড স্যানিটাইজার কিভাবে চিনবেন?

ডেস্ক রিপোর্ট : বিশ্ব জুড়ে করোনা মহামারী আকার ধারণ করার পর থেকেই বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার। বাজারের এখন অনেক ব্র্যান্ডের নানা ধরণের স্যানিটাইজার রয়েছে। তবে কোন স্যানিটাইজারটা আপনি ব্যবহার করবেন বা আপনার জন্য ভালো হবে তা জেনে নেওয়া অনেক জরুরী। কারণ নামমাত্র স্যানিটাইজার ব্যবহার করছেন কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না এতে তৈরি হবে আরো জটিলতা।

এমন একটি স্যানিটাইজার ব্যবহার করুন যেখানে অ্যালকোহলের পরিমাণ বেশি এবং অন্যান্য কিছু উপাদান রয়েছে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সেন্টার জানিয়েছে, হ্যান্ড স্যানিটাইজারে কমপক্ষে ৬০ শতাংশ ইথানল অ্যালকোহল বা ৭০ শতাংশ আইসোপ্রোপিল অ্যালকোহল থাকতে হবে। তবে মিথানল এবং প্রোপানল-১ যা বিষাক্ত হতে পারে তা এড়ানো উচিত।

যেসব হ্যান্ড স্যানিটাইজারে বেনজালক্লোনিয়ম ক্লোরাইড রয়েছে তা এড়ানোর পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ এগুলো ভাইরাস বা ব্যাকটেরিয়া ধ্বংস করতে কম কার্যকর।

তবে বিশেষজ্ঞরা তাদের নিজস্ব স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেন না কারণ রাসায়নিক উপাদানের ভুল মিশ্রণ ত্বকে পরবর্তীতে কোন সমস্যা তৈরি করতে পারে। এর জের ধরেই তারা বলছেন হাত ধোওয়া স্যানিটাইজার ব্যবহার করার তুলনায় ভালো। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ গবেষক বরুণ ম্যাথেইমা বলেছেন, আপনার হাত ধোয়ার যদি সুযোগ না থাকে সেক্ষেত্রেই শুধুমাত্র হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত।

সূত্র : কালের কণ্ঠ

আরও পড়ুন :

করোনাকালে মন্ত্রীদের বিদেশ ভ্রমণে ক্ষুব্ধ ট্রুডো

৭ কলেজের চার ঘণ্টার পরীক্ষা হবে দুই ঘণ্টায়

বিশ্বে করোনায় মৃত্যু ১৯ লাখ ছাড়িয়েছে

ধাক্কা লাগায় কিশোরকে ছুরিকাঘাতে হত্যা

এই সময়ে নাক, কান ও গলার রোগ